TikTok কে ভারত ছাড়া করতে ভারতীয় ভিডিও স্ট্রিমিং প্লাটফর্ম ZEE5 আসছে নতুন অ্যাপ…

সম্প্রতি বেশ কয়েকদিন ধরেই লাদাখ সীমান্তে ভারত- চীনের মধ্যে সংঘর্ষ হচ্ছে। ভারত এবং চীন সেনাদের সংঘর্ষে এদিন ভারতের 20 জন জাওয়ান শহীদ হন। তবে এদিন সংঘর্ষে ছেড়ে কথা বলেনি ভারতীয় সেনারা। তারাও পাল্টা জবাব দিয়েছে চীনের সেনাদের। এই ঘটনার পর থেকেই সারা দেশ জুড়ে চীনা পণ্য বয়কট করা নিয়ে ঝড় উঠেছে। এছাড়াও করোনা ভাইরাস ছড়ানোর কারণে সারা বিশ্ব এখন চীনের বিরুদ্ধে সরব হয়েছে। চীনকে শায়েস্তা করার জন্য তারাও উঠে পড়ে লেগেছে। যদিও এই ঘটনার অনেকদিন আগের থেকেই ভারতীয়রা চীনা দ্রব্য বর্জন করার কথা জানিয়ে আসছিল।

তবে শুধু চীনা দ্রব্যই নয় এর পাশাপাশি একাধিক চীনা অ্যাপও বর্জন করার জন্য দাবি তোলা হচ্ছে। তাছাড়া ভারতীয় গোয়েন্দা বিভাগের তরফ থেকে আপাতত 52 টি চীনা অ্যাপ্লিকেশনকে ব্লক করে দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।গোয়েন্দা বিভাগে তরফ থেকে জানানো হয়েছে এই চীনা অ্যাপ্লিকেশন গুলি ব্যবহার করা ভারতীয়দের পক্ষে নিরাপদ নয় তাই এই অ্যাপগুলি ব্যবহার করা যেন বন্ধ করে দেওয়া হয়। কারণ এই অ্যাপগুলি ব্যবহারের মাধ্যমে অনেক অতি প্রয়োজনীয় তথ্য চলে যাচ্ছে দেশের বাইরে।

তাছাড়া গোয়েন্দা সংস্থাগুলির তরফ থেকে একটি অ্যাপের তালিকা পাঠানো হয়েছে যেখানে এই তালিকার মধ্যে নাম রয়েছে অতি পরিচিত অ্যাপগুলির মধ্যে টিকটক, জুম, ইউসি ব্রাউজার, শেয়ার ইট, ক্লিন মাস্টারের। এবার যে খবরটি বেরিয়ে আসছে সেখানে শোনা যাচ্ছে ভারতীয় স্ট্রিমিং প্লাটফর্ম ZEE5 তরফ থেকে TikTok কে কড়া টেক্কা দিতে শর্ট ভিডিও প্লাটফর্ম নিয়ে আসতে চলেছে। আপাতত এই অ্যাপটিকে বিটা টেস্টিং এর জন্য রাখা হয়েছে এবং আগামী জুলাই মাসে এই অ্যাপটির স্টেবেল ভার্সেন Playstore এ চলে আসবে। আর ZEE5 এর তরফ থেকে এই অ্যাপটি তৈরি করা হয়েছে সেটিকে সম্পুর্ন রূপে ভারতীয়দের জন্য ডিজাইন করা হয়েছে।

আর ZEE5 এর তরফ থেকে এই অ্যাপটিতে আনা হয়েছিল ভারতের টিকটকের বাজারটিকে ধরতে। যেমনটা আমরা জানি এই মুহূর্তে সারা বিশ্ব জুড়ে চলছে TikTok অ্যাপ, যাদের মধ্যে ভারতীয়রা এই অ্যাপটির বেশি ব্যবহার করে থাকেন। তবে যেভাবে ভারতের সাথে চীনের বর্তমান পরিস্থিতি সৃষ্টি হয়েছে তাতে একাধিক চীনা দ্রব্যসহ চীনা অ্যাপগুলির বয়কটের ডাক দেওয়া হয়েছে যার জেরে এরকম এক বিরোধী মানসিকতার ফায়দা তুলতে চাইছে ZEE5।

হয়তো এই কথা কারও জানতে বাকি নেই যে ভারতীয় প্ল্যাটফর্মের জি ফাইভ কোম্পানিটি ইতিমধ্যেই স্মার্টফোন ও স্মার্ট টিভির জন্য একটি নামকরা ভিডিও স্ট্রিমিং প্লাটফর্ম তৈরি হয়ে গিয়েছে ফলে সম্পূর্ণ ভারতীয় সংস্কৃতির জন্য আনা এই অ্যাপটিকে নিয়ে প্রত্যাশা বাড়ছে একাধিক মানুষের। আর এখন দেখার বিষয় হচ্ছে এই জি ফাইভ অ্যাপটি কতখানি টিকটক অ্যাপটিকে ভারত ছাড়া করতে পারে। যদিও ইতিমধ্যেই বেশ কয়েকটি টিকটকের বিকল্প ভারতীয় অ্যাপ গুগল প্লে স্টোরে উপলব্ধ। যার মধ্যে একটি হল “Chingari”। অ্যাপল অ্যাপ স্টোর বা গুগল প্লে স্টোর দুই জায়গাতেই উপলব্ধ রয়েছে। এই অ্যাপটি বেঙ্গালুরুর দুই প্রোগ্রামার বিশ্বাত্মা নায়ক এবং সিদ্ধার্থ গৌতমিন দ্বারা নির্মিত।