ভারতের একমাত্র ক্রিকেটার যিনি টানা ১১ বলে ১১ টি বাউন্ডারি হাঁকিয়েছেন

ক্রিকেটকে বলা হয় অনিশ্চয়তার খেলা। এই খেলায় যে কোনো কিছুই ঘটতে পারে। আজ আমরা আপনাদের ক্রিকেট ইতিহাসের এমনই এক রেকর্ডের কথা বলতে যাচ্ছি। এই রেকর্ড টানা ১১টি বল বাউন্ডারি পেরিয়ে পাঠানোর। এই রেকর্ডটি ভারতের ব্যাটসম্যানের নামে। আসুন জেনে নেওয়া যাক কে সেই ব্যাটসম্যান।

সেই ব্যাটসম্যান আর কেউ নন প্রাক্তন অলরাউন্ডার খেলোয়াড় ইউসুফ পাঠান, যিনি তাঁর ক্রিকেট ক্যারিয়ারে অনেক উজ্জ্বল ইনিংস খেলেছেন। তিনি হলেন একজন ডানহাতি শক্তিশালী এবং আক্রমণাত্মক ব্যাটসম্যান এবং ডানহাতি অফব্রেক বোলার। ২০০৭ সালে টি টোয়েন্টি বিশ্বকাপের সময় ভারতীয় দলে অন্তর্ভুক্ত হন ইউসুফ পাঠান, কিন্তু তিনি খেলার সুযোগ পাননি।

এরপর ফাইনাল ম্যাচে খেলার সুযোগ পান। টি টোয়েন্টি ম্যাচে ইউসুফ পাঠান ১৫ রান করেন এবং এক ওভারে ৫ রান দেন। এরপর ওয়ানডে দলে সুযোগ পান তিনি। ২০০৮ সালে ইউসুফ পাঠানকে আইপিএল ফ্র্যাঞ্চাইজি রাজস্থান রয়্যালস কিনেছিল। আইপিএলের প্রথম আসরে ইউসুফ পাঠান চার হাফ সেঞ্চুরির সাহায্যে ৪৩৪ রান করেন।

তিনি ৮ উইকেট নেন, কিন্তু ২০১০ সালে তিনি আইপিএলের একটি ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স করেন। মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ২০১০ সালের আইপিএল ম্যাচে ইউসুফ পাঠান একটানা ১১টি বল বাউন্ডারি পেরিয়ে পাঠিয়েছিলেন এবং একটি নতুন রেকর্ড তৈরি করেছিলেন। ইউসুফ পাঠান টানা ১১ বলে ৬, ৬, ৬, ৬, ৪, ৪, ৬, ৪, ৪, ৪, ৪ রান করেন। সেই ম্যাচে তিনি ৩১ বলে ১০৯ রান করেন এবং এইভাবে তিনি আইপিএলে দ্রুততম সেঞ্চুরি করা বিশ্বের দ্বিতীয় ব্যাটসম্যান হন।