বন্ধ হতে চলেছে আপনার প্রয়োজনীয় সিমকার্ড গুলি! কীভাবে বাঁচাবেন বন্ধের হাত থেকে সিমকার্ড গুলিকে।

এবার দেশের সমস্ত মোবাইল সিম কোম্পানি গুলি নিয়ে নিলেন এক বড়ো সিদ্ধান্ত। তারা বেশ কিছু নিয়ম জারি করেছেন। এবার তাদের সেই নিয়ম গুলি না মানলেই আপনার প্রিয় এবং অতিপ্রয়োজনীয় সিম গুলি বন্ধ হয়ে যেতে পারে। তাই আসুন জেনে নিন কী সেই নিয়ম, যেগুলি জানা এই মুহুত্তে খুবই দরকারি।

যদি আপনি এয়ারটেল, ভোডাফোন, আইডিয়া এই সমস্ত সিম ব্যাবহার করেন তাহলে আজকের এই বিশেষ খবরটি শুধুমাত্র আপনার জন্যই। তাই জেনে নিন আপনার প্রিয় সিমটিকে বন্ধ হবার হাত থেকে বাঁচানোর জন্য ঠিক কি করবেন। যদি আপনার কাছে এমন কোনো সিম থাকে যেটা আপনি আপনার ব্যাংক অ্যাকাউন্ট এর সাথে ,আধার কার্ডের সাথে কিংবা অফিস এবং বিভিন্ন জায়গায় দিয়ে রেখেছেন তাই আপনি কোনো কিছুর বিনিময়েই চাইবেন না যে আপনার সিমটি বন্ধ হোক। তাহলে আজ এই খবর টি শুধুমাত্র আপনার জন্যই। তাই আপনি এই পুরো খবরটি পড়ুন এবং আপনার অতিপ্রিয় মোবাইল সিমটিকে বাঁচান।

প্রথমেই বলে রাখি দেশের মোবাইল সিম কম্পানিগুলি ঠিক কী নিয়ম চালু করেছেন। এয়ারটেল, ভোডাফোন এবং আইডিয়া সিম কোম্পানি গুলি তাদের নুতন নিয়মে এটাই বলেছেন, যদি কোনো গ্রাহক তাদের সিমে ঠিকঠাক ভাবে রিচার্জ না করান, বা সিমে অনেক ব্যালান্স রয়েছে কিন্তু তার স্বত্তেও গ্রাহকেরা কোনো আউট গোইং করে না শুধুমাত্র ইনকামিং কলের জন্যই ব্যবহার করছেন। তাহলে তাদের সেই সমস্ত সিম গুলি বন্ধ হয়ে যেতে পারে। এমনই নিয়ম এনেছেন দেশের সমস্ত মোবাইল সিম কোম্পানি গুলি।তাহলে কী এর থেকে রক্ষা পাওয়ার কোনো উপায় নেই। অবশ্যাই রয়েছে আর সেই উপায়ের কথা আজ আমরা The India তে আপনাদের সামনে তুলে ধরব।আপনারা সবাই এখন নিশ্চয় এটা লক্ষ্য করেছেন যে, সিম কোম্পানি গুলি অর্থাৎ এয়ারটেল, ভোডাভোন, আইডিয়া এখন তাদের রিচার্জ পদ্ধতিতে বদল এনেছে। আগে আপনারা যেসমস্ত রিচার্জ করে সারা জীবনের মত বৈধতা পেতেন অর্থাৎ ১০ টাকা, ২০ টাকা ও ৫০ টাকার ইজি রিচার্জ, কিন্তু এখন সেগুলি আর পাবেন না কারন সেই সমস্ত রিচার্জ পদ্ধতি এখন বন্ধ করে দিয়েছে সিম কোম্পানি গুলি।

তার বিনিময়ে তারা চালু করেছেন ৩৫ টাকা, ৬৫ টাকা ও ৯৫ টাকার রিচার্জ। কিন্তু এই সমস্ত রিচার্জের ক্ষেত্রেও বিশেষ কিছু নিয়ম রয়েছে। আপনি যদি ভেবে থাকেন যে এই সমস্ত রিচার্জ করিয়ে আপনি সারা জীবন এই বৈধতা উপভোগ করবেন তাহলে ভুল ভাবছেন। এই গুলির বৈধতা শুধুমাত্র কয়েক দিনের জন্যই থাকবে সেটা একমাস হতে পারে আবার দুমাসও হতে পারে। কিন্তু একটা সময় পরে এর বৈধতা শেষ হয়ে যাবেই সে আপনি ব্যাবহার করুন আর না করুন।কিন্তু আপনি যদি ভেবে থাকেন যে শুধুমাত্র রিচার্জ করিয়ে নিলেই আপনি বেঁচে গেলেন অর্থাৎ আপনার সিমটি সুরক্ষিত হয়ে গেল তাহলে সেটা সম্পূর্ণ আপনার ভুল ধারনা। সমস্ত কোম্পানিই চায় যে তাদের কাছে যেসমস্ত কাস্টমাররা থাকবেন তারা যেন সক্রিয় কাস্টমার হন। তাই আপনি শুধু রিচার্জ করিয়ে নিশ্চিত হতে পারবেন না। তার সাথে আপনাকে তাদের সিম ব্যাবহার করতে হবে অর্থাৎ সারা দিন কম করে হলেও আপনাকে আপনার সিম থেকে একবার আউট গোয়িং কল করতে হবে। সেই সাথে কিছু পরিমাণ ইন্টারনেট আপনাকে ব্যবহার করতে হবে।

আপনি যদি ইন্টারনেট ব্যাবহারে সক্রিয় হতে না পারেন তাহলে অন্তত্য আপনাকে সারাদিনে একবার আউট গোয়িং কল করতেই হবে। তাহলেই একমাত্র আপনার সিমটি বাচানো যাবে। অর্থাৎ এই কাজটি করলে আপনার সিম কোনো দিন বন্ধ হবে না।

তাই নিয়ম অনুসারে আপনাকে প্রতিদিন আপনার সিম থেকে অন্য কোনো ব্যাক্তির সাথে কথা বলতে হবে। আর সে জন্য আপনাকে রিচার্জ করতে হবে। আর আপনি যদি প্রতিমাসে কম করে হলেও ৩৫ টাকা রিচার্জ করেন এবং কথা বলতে থাকেন তাহলে আপনার সিম বন্ধ করার ক্ষমতা কারুন নেই। আর এই ভাবেই আপনি আপনার প্রিয় সিমটিকে সক্রিয় রাখতে পারবেন। তো বন্ধুরা আমাদের এই খবরটি পেয়ে আপনারা কি উপকৃত হয়েছেন। যদি হয়ে থাকেন তাহলে অবশ্যই জানান। আর এই গুরুত্বপূর্ণ তথ্যটি আপনার পরিবার, আত্মীয়-স্বজ্বন, বন্ধুদের জানিয়ে দেওয়ার দায়িত্ব কিন্তু আপনার। তাই শেয়ার করে সবাই কে জানিয়ে দিন।

#অগ্নিপুত্র