মেয়ের বিয়ের সময় এককালীন ৫১,০০০ টাকা দেবে মোদী সরকার,‌ জানুন আবেদন পদ্ধতি সহ একাধিক তথ্য

প্রত্যেক পিতামাতার জন্য কন্যাদান অথবা কন্যার বিবাহের জন্য যে বিশাল খরচ হয় তা জোগাড় করা বা আগে থেকে সঞ্চয় করে রাখা একটি কষ্টসাধ্য ব্যাপার। তবে এবার আর চিন্তা করার কোনো কারণ নেই। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পরিচালিত কেন্দ্রীয় সরকার কন্যার বিবাহের জন্য নিয়ে এসেছে নতুন একটি প্রকল্প। সাদি সগুন (Shaadi Shagun Yojana) নামক এই যোজনার মাধ্যমে বিয়ের সময় সরকার ৫১ হাজার টাকা আর্থিক সাহায্য দান করছে। চলুন একটু বিস্তারিত জেনে নেওয়া যাক আপনি কিভাবে প্রকল্পের টাকা পাবেন এবং কোথায় আবেদন করতে হবে আপনাকে।

কেন্দ্র এবং রাজ্য সরকার মহিলাদের সামাজিক অবস্থার উন্নতির জন্য অনেক লোক অল্প পরিচালনা করছেন। কন্যাসন্তানের জন্ম থেকে শুরু করে কন্যা সন্তানের উচ্চশিক্ষায় সাহায্য এবং বিবাহের খরচ পর্যন্ত দায়ভার নিজের কাঁধে তুলে নিচ্ছেন কেন্দ্র সরকার। বিবাহের খরচ সামলানোর জন্য যাতে কোন প্রকার সমস্যার সম্মুখীন না হন কন্যার বাবা-মা, সেই কারণে এই প্রকল্প এনেছেন সরকার। কেন্দ্রীয় সরকারের এই স্কিমের আওতায় আসতে গেলে কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে সবার আগে আপনাকে জেনে নিতে হবে।

এই স্কিম কারা কারা পাবেন?

এই স্কিমের সুযোগ সুবিধা নেওয়ার জন্য কন্যাকে ন্যূনতম স্নাতক পাস করতে হবে।

অবশ্যই সংখ্যালঘু সমাজের সঙ্গে যুক্ত হতে হবে কন্যাকে।

মুসলিম, শিখ, বৌদ্ধ, জৈন, খ্রিস্টান এবং পার্সি সমাজের মেয়েরা স্কিমের সুযোগ-সুবিধা পাবেন।

যে সমস্ত মহিলারা বা যে সমস্ত মেয়েরা বেগম হযরত মহল জাতীয় বৃত্তি পাচ্ছেন তারাও এই সুযোগ-সুবিধা নিতে পারবেন।

এই স্কিমের সুযোগ সুবিধা নেওয়ার জন্য মেয়ের শংসাপত্র, স্কুলের মার্কশিট, পারিবারিক রেশন কার্ড, আধার কার্ড, পিতা-মাতার ব্যাংকের পাস বুক এবং আবাসনের সার্টিফিকেট জমা দিতে হবে।

আবেদন পদ্ধতি:—

আবেদন করার জন্য সকলের আগে আপনাকে মাওলানা আজাদ এডুকেশন ফাউন্ডেশনের অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে http://www.India.gov.in/এ ক্লিক করুন।

এই ওয়েবসাইটে স্কলার্শিপ অপশন নির্বাচন করতে হবে আপনাকে।

অপশনে গিয়ে দেখবেন সাদী শগুন যোজনা ফর্ম পাওয়া যাবে। অপশন নির্বাচন করে ফর্মে যাবতীয় তথ্য পূরণ করে জমা দিয়ে দিতে হবে।

এরপর রেজিস্ট্রেশন স্লিপ যত্ন করে রেখে দিতে হবে আগামী দিনের জন্য।