ভ্রমণ প্রেমীদের জন্য দুর্দান্ত সুখবর! কম বাজেটেই এবার ঘুরতে পারবেন থাইল্যান্ড, ভারতীয় রেলের নতুন পদক্ষেপ

আমাদের দেশের গণপরিবহনের মেরুদন্ড হল ভারতীয় রেল ব্যবস্থা, যার মাধ্যমে যোগাযোগ ব্যবস্থার স্থাপনের ক্ষেত্রে এবং ব্যবসার যোগসূত্র স্থাপনের রেলের অবদান অনেক বেশি। এতদিন পর্যন্ত শুধুমাত্র দেশের মধ্যেই এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার মতো ব্যবস্থা ছিল ভারতীয় রেলের কাছে তবে বর্তমানে দেশ-বিদেশের নানান জায়গায় যাওয়ার জন্য ভারতীয় রেল ব্যবস্থা বিশেষ প্যাকেজের ব্যবস্থা করেছে।

বর্তমানে ভারতীয় রেল ব্যবস্থার গণ্ডি ছাড়াতে চলেছে দেশের বাইরে। রেলের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে যেখানে বলা হয়েছে এবার ট্রেনে করে এই ঘোরা যাবে থাইল্যান্ড, পাটায়া, ব্যাংকক, ফুকেত। ভারতীয় রেলের পক্ষ থেকে এই বিষয়ে তিনটি টুর প্যাকেজ ঘোষণা করা ইতিমধ্যেই হয়ে গেছে। এই ট্রেন গুলি স্বাধীনতা দিবসের সময় প্রথম পাড়ি দেবে বিদেশের গন্ডিতে।

তিনটে ট্যুর প্ল্যান হলো স্পেশাল থ্রিলিং থাইল্যান্ড, ফুকেত ক্রবি স্পেশাল প্যাকেজ, নেপাল নির্ভানা প্যাকেজ গ্রুপ ২। এবার আসুন জেনে নিই এই সমস্ত প্যাকেজ এর ক্ষেত্রে যাত্রীদের কেমন খরচ পড়বে।

থাইল্যান্ডের প্যাকেজে খরচ পড়বে ৩৮,০৬৮ টাকা এই যাত্রা শুরু হবে ১১ ই আগস্ট থেকে এবং এই ট্যুর হবে ৫ রাত্রি ৬ দিনের। এই প্যাকেজে ব্যাংকক এবং পাটায়া ঘোরার সুযোগ রয়েছে।

নেপাল নির্ভানা প্যাকেজ গ্ৰুপ ২ এর খরচ পড়বে প্রত্যেক যাত্রীর ক্ষেত্রে ২৭,৮৯৬ টাকা। এই প্যাকেজ ৮ রাত ৯ দিনের করা হয়েছে এখানে পোখরার কাঠমান্ডু, চিতোয়ান জাতীয় পার্ক, রবিতে জায়গাগুলি ঘোড়ার সুযোগ রয়েছে।

এরপর রয়েছে ফুকেট ক্রবি স্পেশাল প্যাকেজ যেখানে প্রতিজনের খরচ পড়বে ৫৭,৪০০ টাকা করে এই যাত্রা ১লা অক্টোবর থেকে শুরু হবে ৫ রাত্রি ৬ দিনের। এই প্যাকেজটি সঙ্গে যাত্রীদের আলাদা করে হোটেল ভাড়া অথবা বিমান ভাড়া লাগবে না তবে জানা গেছে যে অন্য ক্ষেত্রে জিএসটির খরচ যুক্ত হতে পারে।