মোদি সরকারের এই যোজনায় কম টাকা ইনভেস্ট করে পাবেন বেশি পেনশন

ভবিষ্যতের আর্থিক সুরক্ষা আমরা সকলেই চাই। তাই মানুষ বিভিন্ন সময় বিভিন্ন রকম স্কিমে তাদের অর্থ বিনিয়োগ করেন। কিন্তু যাদের আয় কম বা বেসরকারি সংস্থায় অল্প মাইনের চাকরি করেন তাদের ক্ষেত্রে বিনিয়োগ করার সময় নানা ভাবনা চিন্তা করতে হয়৷

কেন্দ্রীয় সরকার তথা নরেন্দ্র মোদি দেশের সকল মানুষের কথা মাথায় রেখে এমন একটি স্কিম নিয়ে এসেছেন যেখানে আপনি অল্প টাকা ইনভেস্ট করবেন। কিন্তু আপনার ভবিষ্যৎ সুরক্ষিত হবে। ভবিষ্যতের কথা মাথায় রেখেই কোটি কোটি মানুষ কেন্দ্র সরকারের অটল পেনশন যোজনার পাশাপাশি আরো অন্যান্য যোজনায় ইনভেস্ট করছেন।

 

অটল পেনশন যোজনা – কেন্দ্র সরকার অসংগঠিত শ্রমিকদের জন্য 1 থেকে 5 হাজার টাকা পেনশন দিয়ে থাকেন প্রতিমাসে। 18 থেকে 40 বছরের মধ্যে যেকোনো ব্যক্তি এই যোজনা একাউন্ট খুলতে পারবেন। যত তাড়াতাড়ি যোজনা করবেন তত বেশি ফান্ড আপনার জমা হবে।

 

নতুন বছরের শুরু থেকেই বদলে যাচ্ছে ডাইভিং লাইসেন্স এর বেশ কিছু নিয়ম, এবার থেকে

প্রধানমন্ত্রী কিষাণ মানধন যোজনা – এই স্কিম এর রেজিস্ট্রেশন করালে 60 বছরের পর কৃষকরা কমপক্ষে 3000 টাকা পেনশন পাবেন। কৃষকরা যত বেশি প্রিমিয়াম জমা দেবেন তাদের অ্যাকাউন্টে তত বেশি টাকা জমা হবে। 18 বছর বয়সে এই অ্যাকাউন্ট খুললে তাকে মাসে মাত্র 55 টাকা করে প্রিমিয়াম দিতে হবে। 30 বছর বয়সে অ্যাকাউন্ট খুললে দিতে হবে 110 টাকা প্রিমিয়াম এবং 40 বছরে একাউন্ট খুললে তার প্রিমিয়াম হবে মাসিক 200 টাকা। তবে যে সব কৃষকদের 2 হেক্টর এর বেশি চাষের জমি রয়েছে তারা এক্ষেত্রে আবেদনের যোগ্য।

 

প্রধানমন্ত্রী শ্রমযোগী মানধন যোজনা – 60 বছরের পর প্রত্যেক মাসে 3000 টাকা পর্যন্ত পেনশন পাওয়া যাবে। 18 থেকে 40 বছর বয়সের ব্যক্তিরা এই যোজনায় অংশ নিতে পারবেন। তবে এক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তির মাসে 15000 টাকার বেশি আয় থাকা চলবে না।