নতুন খবরBangla News

মাত্র ১ টাকার কয়েন তৈরি করতে সরকার যে পরিমাণ অর্থ ব্যয় করে জানলে আপনিও অবাক হবেন!

টাকা হল অর্থনীতির প্রধান বাহন। অর্থাৎ কোনো দেশ অর্থনৈতিক দিক দিয়ে যে কতটা মজবুত তার একমাত্র প্রকাশ করার মাধ্যম হল টাকা। আপনারা কি জানেন যে সেই সমস্ত টাকা তৈরী করতেও সরকারের খরচ হয় কত টাকা। সেই জন্যই আমাদের দেশের এক বিশিষ্ট সংবাদ মাধ্যম দেশের সরকারের কাছে জানতে চেয়েছিল যে দেশের প্রচলিত মুদ্রা তৈরী করতে ঠিক কি পরিমাণ টাকার খরচ হয়। আর সেই সংবাদমাধ্যমের করা প্রশ্নের জবাব সরকার দিয়েছে এবং জানিয়েছে যে ঠিক কত পরিমাণ টাকা খরচ করতে হয় প্রতি ১০ টাকা, ৫ টাকা, ২টাকা এবং ১ টাকার কয়েন তৈরী করতে।

সেই বিশিষ্ট সংবাদমাধ্যম রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কাছে আর টি আর মারফত প্রশ্নটি করেন। তারা বেশ কয়েকটি প্রশ্ন করেন তার মধ্যে উল্লেখযোগ্য হল যে, প্রতিটি কয়েন তৈরি করার জন্য ভারতীয় টাকশালে কি পরিমাণ অর্থ খরচ করতে হয় ভারত সরকারকে। এবং কতগুলি কয়েন তৈরি করা হয়েছে বিগত পাঁচ বছরে।
এবং রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সেই সংবাদপত্রের প্রশ্নটি দেশের বিভিন্ন টাকশালে পাঠিয়ে দিয়েছিলেন।

হায়দ্রাবাদে অবস্থিত টাকশাল কমিটির এই প্রশ্নের জবাব দিতে গিয়ে জানিয়েছে যে, বাজারে ভারতীয় এক টাকার যা মূল্য তার থেকে বেশি খরচ হয়ে যায় এই কয়েন তৈরি করার জন্য। অর্থাৎ প্রতিটি এক টাকার কয়েন তৈরি করার জন্য সরকারকে খরচ করতে হয় ১ টাকা ১১ পয়সা।

এছাড়াও তাদের তরফে আরও কয়েকটি বিশেষ তথ্য জানানো হয়েছে। তারা জানিয়েছে যে, প্রতিটি ২ টাকার কয়েন তৈরি তে ১ টাকা ২৮ পয়সা খরচ করতে হয় সরকার কে। ৫ টাকার কয়েন তৈরি করতে সরকারের খরচ পরে যায় ৩ টাকা ৬৯ পয়সা এবং প্রতি ১০ টাকার কয়েন তৈরি করার জন্য সরকারের খরচ হয় ৫ টাকা ৫৪ পয়সা।

একদিকে হায়দ্রাবাদ টাকশাল তাদের সমস্ত খরচের হিসাব দিলেও মুম্বাই টাকশাল কিন্তু কিছুই জানাতে চাই নি ট্রেড সিক্রেট এর কথা বলে। এর পাশাপাশি হায়দ্রাবাদ টাইশাল এটাও জানিয়েছে যে, এই কিছু বছরে তারা মোট কি পরিমান মুদ্রা তৈরি করেছে।
#অগ্নিপুত্র

Related Articles

Back to top button