সময়ের আগে FD ভাঙলেই এবার থেকে দিতে হবে জরিমানা, নিম্নলিখিত ব্যাঙ্কের গ্রাহকেরা সময় থাকতে হয়ে সাবধান

বিনিয়োগকারীদের কাছে সব থেকে বিশ্বাসযোগ্য একটি জায়গা হল ফিক্স ডিপোজিট। স্থায়ী আমানতের সুদ স্থির এবং নিশ্চিত এই বিনিয়োগের ক্ষেত্রে। কিন্তু ফিক্স ডিপোজিড করার ক্ষেত্রে কিছু নিয়ম মেনে চলা ভীষণভাবে জরুরী। যেকোনো ফিক্স ডিপোজিড একটি সময়সীমা পর্যন্ত ব্যাংক অথবা পোস্ট অফিসে রেখে দিতে হয়। কিন্তু আপনি কি জানেন মেয়াদ পূর্তির আগে যদি এফডি অর্থাৎ ফিড ডিপোজিড আপনি ভেঙে ফেলেন তাহলে কি জরিমানা দিতে হবে আপনাকে?

অনেকেই জরুরী পরিস্থিতিতে এভডি অর্থাৎ ফিক্স ডিপোজিড ভাঙতে বাধ্য হন। এমন পরিস্থিতিতে আপনি যদি নিম্নলিখিত ব্যাংকের গ্রাহক হন সে ক্ষেত্রে কিন্তু আপনাকে জরিমানা দিতে হতে পারে সময়ের আগে ফিক্স ডিপোজিড ভেঙে ফেলার ক্ষেত্রে। চলুন জেনে নেয়া যাক কোন কোন ব্যাংকের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য।

SBI | JPMorgan: State Bank of India joins JPMorgan's blockchain-based payment network

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া: স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নিউ অনুসারে, ৫ লক্ষ টাকা পর্যন্ত ফিক্স ডিপোজিড যদি আপনি সময়ের আগে উইথড্রো করে নেন সে ক্ষেত্রে ০.৫০ শতাংশ ফাইন দিতে হবে আপনাকে। ৫ লক্ষ টাকার বেশি যদি ফিক্স ডিপোজিড থাকে আপনার সেক্ষেত্রে এক শতাংশ জরিমানা হবে।

Punjab National Bank to shut down 200 to 300 loss-making branches in next 12 months - BusinessToday

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক: পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের ওয়েবসাইট অনুযায়ী, সমস্ত মেয়াদী ফিক্স ডিপোজিড যদি সময়ের আগে ভেঙে ফেলেন সেক্ষেত্রে এক শতাংশ পেনাল্টি ইন্টারেস্ট প্রযোজ্য হবে। এছাড়া অন্য কোন অ্যাকাউন্ট যদি আপনি সময়ের সীমার আগে ভেঙে ফেলেন সে ক্ষেত্রে কোন পেনাল্টি দিতে হবে না আপনাকে।

ICICI Bank - Wikipedia

আইসিআইসিআই ব্যাংক: এক বছরের কম মেয়াদী আমানাত ভাঙলে সে ক্ষেত্রে ০.৫০ শতাংশ জরিমানা হবে। এক বছর অথবা তার বেশি সময়ের ক্ষেত্রে জরিমানা প্রযোজ্য ১%।

Axis Bank Hikes Monthly Minimum Balance, Cheque Book, Other Service Charges; Details Here

এক্সিস ব্যাঙ্ক: এক্সিস ব্যাংকের ওয়েবসাইট অনুযায়ী, ম্যাচুরিটি হওয়ার আগে এফডি থেকে যদি টাকা তুলে নেওয়া যায় সেক্ষেত্রে ১.০ শতাংশ জরিমানা হতে পারে। তবে আপনি যদি কম টাকা তুলতে চান তাহলে এক্সিস ব্যাঙ্ক মূল পরিমানের ২৫ শতাংশ, প্রথম আংশিক উইথড্রয়ের উপর কোন জরিমানা ধার্য করে না। এছাড়া পাঁচ বছরের ট্যাক্স সেভার ফিক্সড ডিপোজিট এর ক্ষেত্রে কোন অকাল প্রত্যাহার করা যায় না।