পোস্ট অফিসের দুর্দান্ত স্কিমে এখন মাত্র ১০ হাজার টাকা বিনিয়োগে আপনিও হতে পারবেন ১৬ লাখ টাকার মালিক

যেকোনো বিনিয়োগের সঙ্গে ঝুঁকিপূর্ণ বিষয়টিও যুক্ত থাকে। অনেকে নিরাপদ বিনিয়োগ খুঁজে নেবার চেষ্টা করেন। সারদা অথবা অন্যান্য বেসরকারি বিনিয়োগের থেকে মানুষ সবসময় চেষ্টা করেন সঞ্চিত অর্থ কোন সরকারি ফান্ডে বিনিয়োগ করার। কম ঝুঁকির পাশাপাশি ভালো রিটার্ন পাওয়া যায় তাহলে তো কথাই নেই। এক্ষেত্রে সকলের প্রথম পছন্দ হতে পারে পোস্ট অফিস।

পোস্ট অফিসে রেকারিং ডিপোজিট হল একটি সরকারি গ্যারান্টি যুক্ত একটি স্কিম। ভালো সুদের হারে ছোট ছোট কিস্তিতে জমা দেওয়া যায় টাকা। ১০০ টাকা থেকে বিনিয়োগ শুরু হয়। সর্বাধিক বিনিয়োগের কোন সীমা থাকে না। বিনিয়োগকারী যতখুশি টাকা বিনিয়োগ করতে পারেন এই রেকারিং ডিপোজিটে।


এই স্কিমের অ্যাকাউন্ট ৫ বছরের জন্য খোলা যায়। এছাড়াও ১ বছর,২ বছর,৩ বছর এবং ছয় মাসের জন্য রেকারিং ডিপোজিট করতে পারেন আপনি।
জমা দেওয়া টাকার ওপরে বার্ষিক হারে সুদ গণনা করা হয়। প্রতি ত্রৈমাসিকের শেষে এটি কম্পাউন্ড ইন্টারেস্ট হিসেবে যোগ করা হয়।বর্তমান স্কিমে টাকা জমা রাখলে আপনি সুদের হার পাবেন ৫.৮ শতাংশ।

যদি কোন বিনিয়োগকারী ১০ বছরের জন্য পোস্ট অফিসে রেকারিং ডিপোজিট স্কিমে প্রতি মাসে ১০ হাজার টাকা করে রাখেন, তাহলে ১০ বছর পরে তিনি পাবেন ১৬ লক্ষ টাকা।নিখুঁত গণনা অনুযায়ী আপনার পাওয়ার কথা ১৬,২৮,৯৬৩ টাকা। তবে এই অ্যাকাউন্টে প্রতিমাসে টাকা জমা করতে হবে নতুবা ১ শতাংশ হারে জরিমানা দিতে হবে আপনাকে। চারটি কিস্তি বাদ পড়লে অ্যাকাউন্টটি বন্ধ করে দেওয়া হবে।

রেকারিং ডিপোজিটে জমা দেওয়ার অঙ্কের পরিমাণ ৪০ হাজার টাকার বেশি হলে বার্ষিক ১০% হারে সুদ কাটা হয়। প্রচারিত প্রচারের জন্য বিনিয়োগের সময় আপনাকে বয়স্ক নাগরিকের ফিফটিন এইচ ফ্রম অথবা বয়স্ক নাগরিক ছাড়া গ্রাহকদের ফিফটিন জি ফর্ম পূরণ করতে হবে।