২৬ মে থেকে লাগু হচ্ছে নতুন নিয়ম, এবার থেকে টাকা জমা ও তুলতে লাগবে আধার-প্যান কার্ড! জানুন বিস্তারিত

আধার কার্ড এবং ভোটার আইডেন্টি কার্ড আপনার কাছে যতই গুরুত্বপূর্ণ নথি হোক না কেন ব্যাঙ্কের ক্ষেত্রে কিন্তু সব থেকে গুরুত্বপূর্ণ নথি হলো প্যান কার্ড। একটি নির্দিষ্ট পরিমাণ টাকার বেশি যদি আপনি বছরে টাকা লেনদেন করতে চান তাহলে আপনাকে রাখতে হবে হাতের কাছে প্যান কার্ড। সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যক্সেস এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছেন সম্প্রতি। এই বিজ্ঞপ্তিতে কি লেখা রয়েছে এবং কবে থেকে এই নিয়ম কার্যকর করা হবে চলুন এক নজরে দেখে নেওয়া যাক।

শুধুমাত্র বাণিজ্যিক ব্যাংক নয়, কো-অপারেটিভ ব্যাংক অথবা পোস্ট অফিসের ক্ষেত্রেও এই একই নিয়ম প্রযোজ্য করা হয়েছে। বছরে যদি আপনি ২০ লক্ষ টাকার বেশি টাকা জমা রাখেন অথবা টাকা তোলেন তাহলে আপনাকে অবশ্যই রাখতে হবে প্যান কার্ড এবং আধার কার্ড। এই দুটি নথি ছাড়া আপনাকে কোন রকম টাকা লেনদেন করতে দেওয়া যাবে না।

আপনার কাছে যদি বার্ষিক লক্ষাধিক টাকা লেনদেন করার অপশন থাকে তাহলে অবশ্যই আজকেই আপনাকে আধার কার্ড অথবা প্যান কার্ড তৈরি করে নিতে হবে। খেয়াল রাখবেন আপনার প্যান কার্ড এবং আধার কার্ডের নাম যেন একই থাকে। ঠিকানা এবং অন্যান্য ডিটেইলস যদি ভুল থাকে তাহলে অবিলম্বে তা ঠিক করে নিন আজকে।