পোস্ট অফিসের দুর্দান্ত স্কিমে এখন মাত্র ৩৩৩ টাকা করে জমা করলেই মিলবে ১৬ লাখ টাকা, জানুন বিস্তারিত

অর্থ বিনিয়োগ করার সবথেকে সেফ জায়গা হল পোস্ট অফিস। পোস্ট অফিসের যেকোনো স্কিমে আপনি পেয়ে যাবেন প্রচুর পরিমাণে সুদ। আজ তেমনই একটি স্কিমের কথা আপনাদের জানাবো। আপনি যদি প্রত্যেক দিন মাত্র ৩৩৩ টাকা জমাতে পারেন তাহলে একসঙ্গে ম্যাচিউরিটি হলে আপনি পেয়ে যেতে পারেন ১৬ লাখ টাকা। পোস্ট অফিসের এই ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প গুলি সাধারণ মানুষের কাছে ভীষণভাবে প্রয়োজনীয় একটি প্রকল্প।

পোস্ট অফিস রেকারিং ডিপোজিট একাউন্ট অর্থাৎ আর ডি এমন একটি স্কিম যেখানে আপনি ৫.৮ শতাংশ চক্রবৃদ্ধি সুদ পেতে পারেন। আপনি এই স্কিমের আন্ডারে প্রতি মাসে ১০০ টাকার মতো সঞ্চয় করতে শুরু করে দিতে পারেন। আপনি যদি প্রত্যেকদিন ৩৩৩ টাকার মতো জমা করতে পারেন তাহলে মাসের শেষে আপনি জমা করতে পারছেন ১০ হাজার টাকা। মোট সঞ্চয় করতে পারবেন আপনি একবছরে ১.২০ লক্ষ টাকা।

এইভাবে ১০ বছর অ্যাকাউন্ট যদি চালাতে পারেন তাহলে আপনার মোট জমার পরিমাণ হবে ১২ লাখ টাকা। আপনি ১০ বছরে মোট সুদ পেয়ে যাবেন ৪,৪৬,২৭৬ টাকা। এইভাবে যখন মেয়াদ পূর্ণ হবে তখন আপনি পেয়ে যাবেন প্রায় ১৬ লাখ টাকার বেশি। সাধারণত পাঁচ বছরের জন্য আরডি( RD) করা হয় কিন্তু আপনি চাইলে সময়সীমা বাড়াতে পারেন।

পোস্ট অফিসের প্রায় সব সঞ্চয় ঝুকিমুক্ত হয় তাই আপনি চাইলে মাসিক অথবা বার্ষিক বা ত্রৈমাসিক বা বেশি সময়ের জন্য টাকা বিনিয়োগ করতে পারেন। তবে আপনি যদি কিস্তি দিতে ভুলে যান সে ক্ষেত্রে কিন্তু প্রতি মাসে আপনাকে পেনাল্টি দিতে হবে এক শতাংশ। এইভাবে যদি পরপর চারটি কিস্তি ভুলে যান দিতে তাহলে আপনার অ্যাকাউন্ট স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। তবে আপনি ফের কিস্তি দেবার পর দু মাসের মধ্যে পুনরায় চালু হয়ে যেতে পারে আপনার অ্যাকাউন্ট।