রেল যাত্রীদের জন্য দুর্দান্ত সুখবর, সফরকালে মাত্র ১৫ টাকা দিলেই মিলবে ভরপেট খাবার

ভারতীয় রেল সবথেকে বড় যোগাযোগ মাধ্যমের মধ্যে একটি। প্রত্যেকদিন লক্ষ লক্ষ মানুষ রেল যাত্রা করেন এবং এক জায়গা থেকে অন্য জায়গায় যান। গরিব থেকে বড়লোক প্রত্যেকেই রেল যাত্রার আনন্দ উপভোগ করার জন্য উৎসুক হয়ে থাকেন। তবে কিছু কিছু রেলযাত্রা থাকে যা একদিন অথবা দুই দিন নিয়ে নেয়। এই পরিস্থিতিতে যাত্রীদের সুবিধার্থে খাবারের প্যাকেট দেওয়া হয় রেল কর্তৃপক্ষের তরফ থেকে, যদিও এই সমস্ত খাবারের টাকা নিয়ে নেওয়া হয় যাত্রীদের কাছ থেকে।

যাত্রীদের ক্ষুধা মেটানোর জন্য এবার রাচি রেলওয়ে ডিভিশন জনতা খাবারের মেনুতে সব থেকে সস্তা খাবার অন্তর্ভুক্ত করতে চলেছেন যার দাম মাত্র ১৫ টাকা। আপনি যদি রাচি রেলওয়ে বিভাগের অধীনে চলমান ট্রেনগুলোতে যাত্রা করেন তাহলে আপনিও পেয়ে যেতে পারেন মাত্র ১৫ টাকায় পুরো খাবার। যাত্রীদের পকেট এবং ক্ষুধার কথা মাথায় রেখেই রাচি রেলওয়ে বিভাগ জনতা মেনুতে ২ টি নতুন খাবারের
তালিকার অন্তর্ভুক্ত করেছেন যে দুটির দাম মাত্র ১৫ টাকা।

চলুন জেনে নেওয়া যাক মাত্র ১৫ টাকার বিনিময়ে আপনি কি পাবেন। আপনি পেয়ে যাবেন ২০০ গ্রাম চাল, ২০০ গ্রাম ডাল এবং সঙ্গে আচার। এ তো গেল প্রথম মেনুর কথা। দ্বিতীয় মেনুতে আপনি পেয়ে যাবেন সাতটি লুচি,১৫০গ্রাম আলুর তরকারি এবং আচার। নিঃসন্দেহে এটি একজনের জন্য বেশ ভালই একটি খাবার। তবে এই খাবার খেতে গেলে আপনাকে ১৫ টাকার পরিবর্তে ২০ টাকা দিতে হবে যার মধ্যে মোবাইল ইউনিটের জন্য ৫ টাকা চার্জ করা হবে।

এমন পরিস্থিতিতে কোনো ভ্রমণকারী যদি ক্ষুধার্ত বোধ করেন এবং আশেপাশে যদি কোন প্ল্যাটফর্ম না এসে থাকে তাহলে তিনি অনায়াসে অর্ডার করতে পারেন এই খাবার এবং নিজের ক্ষুধা নিরাময় করতে পারেন। জানিয়ে রাখি, জনতা মেনুতে রেল স্টেশনের আশেপাশে থাকা দোকানেই যাত্রীদের সস্তায় খাবার দেওয়ার নিয়ম থাকলেও অনেক দোকান এই ব্যবস্থা চালু করত না তাই এবার যাত্রীদের সুবিধার্থে এই নতুন নিয়ম চালু করতে চলেছে রাচি রেলওয়ে বিভাগ।