পেট্রোল-ডিজেল দূরের কথা, এবার লাগবে না ব্যাটারিও! ভারতে লঞ্চ সস্তা স্বদেশী ই-স্কুটার

এবার এক অত্যাধুনিক স্কুটার বাজারে আসতে চলেছে যা ইতিমধ্যেই নজর কেড়েছে সকল মানুষেরই। সস্তায় স্বদেশে স্কুটার পেতে চলেছে আমজনতা। এই মাসের শুরুতেই লঞ্চ করে গেছে। স্কুটারটি হল বাউন্সি ইনফিনিটি ই ওয়ান।এটির দাম ৪৫০৯৯ টাকা, এরই পাশাপাশি গ্রাহকরা মাত্র ৪৯৯ টাকায় প্রাথমিক পেমেন্টের সাথে এটিকে প্রি বুক করার সুবিধাও পাবে। আশা করা যায় আগামী মার্চ মাসের শেষের দিকেই তারা এটি ডেলিভারি পাবে।

এটি প্রথম ভারতের স্কুটার যা ব্যাটারি অ্যাজ এ সার্ভিস বিকল্পের সাথে আসছে। এমনকি চার্জ এর প্রয়োজনীয়তাও নেই, স্কুটারটির গতিবেগ ৬৫ কিলোমিটার প্রতি ঘন্টা। তার মধ্যে থাকবে দুটি রাইডিং মোড- একটি পাওয়ার এবং অপরটি ইকো মোড।এই সংস্থাটি এ বিষয়ে একটি কথাই প্রচলিত করেছে, ব্যাটারি অ্যাজ এ সার্ভিস। কিন্তু অনেকেই এ বিষয়টি সম্পর্কে সঠিক জানেন না। আসুন জানা যাক আদতে বিষয়টি কি।

ব্যাটারি অ্যাজ এ সার্ভিস অর্থাৎ ব্যাটারি ছাড়া স্কুটারের চার্জিং নিয়ে গ্রাহকদের চিন্তা করার প্রয়োজন নেই, তার কারণ কোম্পানির পক্ষ থেকে ব্যাটারি যাতে অদল বদল করা যায় সেই সুবিধা দেওয়া হচ্ছে অর্থাৎ গ্রাহক বাউন্সের সোয়াপিং নেটওয়ার্ক থেকে একটি সম্পূর্ণ চার্জ যুক্ত ব্যাটারির সাথে একটি খালি ব্যাটারি অদল বদল করেন, সেই সময়ে থাকে অর্থ প্রদান করতে হবে। যেটি প্রচলিত পেট্রোল স্কুটার এর তুলনায় ৪০ শতাংশ খরচ কমাবে।

তবে কোনো গ্রাহক চাইলে ব্যাটারিসহ বাউন্স ইনফিনিটি ই ওয়ানও কিনতে পারে। তার দাম পড়বে ৬৮৯৯৯ টাকা। গ্রাহকরা এক্ষেত্রে দাবি করেছে দিল্লি বেঙ্গালুরুর মত ভারতীয় শহরগুলিতে ইতিমধ্যে তারা ২০০ টি ব্যাটারি সোয়াপিং স্টেশন নেটওয়ার্ক তৈরি করেছেন। তবে স্টার্ট আপের আগামী লক্ষ্য যাতে ১০টি শহরে ৩৫০০ টিরও বেশি ব্যাটারি সোয়াপিং স্টেশন স্থাপন করা যায়। যাতে করে ইলেকট্রিক মোবিলিটি ইকোসিস্টেম আরো শক্তিশালী হয়ে উঠতে পারে।

এবার জেনে নেওয়া যাক এই স্কুটারের ফিচারস গুলি কি কি।এক অত্যাধুনিক ফিচার রয়েছে স্কুটারটির ক্ষেত্রে, ড্র্যাগ মোড যাতে স্কুটার পাংচার হলেও ধীরে ধীরে চলতে সাহায্য করবে। এরই পাশাপাশি ক্রুজ কন্ট্রোল, যাতে স্কুটারটিকে একটি স্থির গতি ধরে রাখতে সাহায্য করে, এছাড়াও রয়েছে এন্টি থেফ্ট ফিচারস, যা চুরির হাত থেকে রক্ষা করবে স্কুটের টিকে এছাড়াও রয়েছে মোবাইল থেকে ট্র্যাক করার অপশন, যাতে গ্রাহকরা স্কুটারটিকে অর্থাৎ বোঝাই যাচ্ছে একাধিক ফিচারসহ এই স্কুটার আগামী দিন বাজার কাঁপাতে আসছে।