যেতে হবে না কোথাও বাড়িতে বসেই বিয়ের পর করতে পারবেন আধারের নাম পরিবর্তন, কীভাবে করবেন বিস্তারিত জানতে

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৪ সালে সরকারে আসার পর আধারের প্রয়োজনীয়তা সম্পর্কে সকলকে অবগত করেন। আধার এখন বর্তমান সময়ে জীবনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে উঠেছে। বর্তমান সময়ে ভারতে আর পাঁচটা নথির সাথে আধার কার্ড গুরুত্ব বাড়ছে দিনের পর দিন। সরকারি প্রকল্পে আর্থিক সুবিধা যদি নিতে চান বা গাড়ি-বাড়ি বিভিন্ন রকম ক্রয়-বিক্রয় সব জায়গায় এখন আধার কার্ড বাধ্যতামূলক। প্রত্যেক ভারতবাসীর একমাত্র পরিচয় বলা চলে আধার কার্ড।

এই একটি আধার কার্ড এর মধ্যেই নাম, জন্মের তারিখ, ঠিকানা, ছবি ও ফিঙ্গারপ্রিন্ট এর মত জরুরি বায়োমেট্রিক তথ্য থাকে। যেখানে ৫ বছরের ছোট শিশু থেকে অভিভাবক সকলেরই বাধ্যতামূলক হিসাবে প্রয়োজন হয় আধার কার্ড। মহিলাদের ক্ষেত্রে অবশ্য বিয়ের পর আধার কার্ডে স্বামীর নাম ও ঠিকানা যোগ করতে হয়। তবে বর্তমানে সব জায়গায় আধার এনরোলমেন্ট সেন্টার না থাকার কারণে মানুষের ভোগান্তির শেষ নেই। অনেকেই হয়তো জানেন না বাড়িতে বসেই অনলাইন বা অফলাইনে করে নিতে পারেন এই জরুরী কাজটি।

আজ আপনাদের দেখাবো চটজলদি বাড়িতে বসে কিভাবে নিজের আধার কার্ড আপডেট করবেন। অনলাইনে আধার আপডেট করতে চাইলে যে কাজগুলি আপনাকে করতে হবে সেগুলি হল

১) আধারের অফিশিয়াল সাইট uidai.gov.in খুলতে হবে। এরপর আধার নম্বর ব্যবহার করে self-service পোর্টালে লগ ইন করতে হবে।

২) এখানে শুধু আপনারা নাম ও পদবী জন্য আবেদন করবেন।

৩) এবার নিজের নামবদলের সমর্থনে বিবাহের রেজিস্ট্রি কাগজ সেল্ফ অ্যাটেস্টেড করে আপলোড করতে হবে।

৪) এরপরই আধারের সঙ্গে সংযুক্ত মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। সেই ওটিপি এর মাধ্যমে অথেন্টিকেট করলেই বদলে যাবে আপনার নাম ও ঠিকানা।

৫) এই কাজের জন্য আপনাকে কোন টাকা দিতে হবে না।

আধার কার্ডের নাম ও ঠিকানা আপডেটের জন্য কি কি নথি লাগবে জানুন—

যেহেতু বিবাহিত মহিলারা নাম ও ঠিকানা পরিবর্তনের জন্য আবেদন করছেন সুতরাং মহিলাদের নির্দিষ্ট নথি জমা দিতে হবে। এখনকার দিনে বিয়ে মানেই সরকারী রেজিস্ট্রি বাধ্যতামূলক। যেখান থেকে ম্যারেজ সার্টিফিকেট পাওয়া যায়। নথি হিসাবে সেই ম্যারেজ সার্টিফিকেট যেখানে সঠিক ভাবে লেখা আছে ঠিকানা, কারণ এই ঠিকানাই আপনার আধার আপডেট করার জন্য গ্রাহ্য হবে। আপনি যদি অনলাইনে আবেদন করতে অসুবিধা হয় আপনি অবশ্যই আধার এনরোলমেন্ট সেন্টার যেতে পারেন তবে সঙ্গে রাখতে হবে ম্যারেজ সার্টিফিকেট এর অরিজিনাল কপি।