১৫ ই আগস্ট পর্যন্ত একদম বিনামূল্যে ঘুরতে পারবেন একাধিক ঐতিহাসিক স্থান, করতে হবে না একটি টাকাও খরচ

মিলনের মাঝে বিবিধ মহান। প্রতিটি সভ্যতার মতো আমাদের ভারতবর্ষের অনেক ইতিহাস রয়েছে যা প্রতি মুহূর্ত আমাদের অবাক করে দেয়। ভারতীয় সভ্যতায় এমন অনেক বিখ্যাত সমাধি এবং স্মৃতিস্তম্ভ রয়েছে যা আমাদের সত্যি দর্শন করা উচিত জীবন্ত অবস্থায়। ভারতে এমন অনেক শহর রয়েছে যা সারা বছর পর্যটকদের আকর্ষণ করে। আমরা সকলেই জানি ভারতবর্ষে বহু বছর শাসন করেছিলেন মুঘল সম্রাটরা। মুঘল সাম্রাজ্য চলাকালীন যে সমস্ত ভবন, স্মৃতিস্তম্ভ এবং সমাধি তৈরি করা হয়েছিল তা আজও একই ভাবে অক্ষুন্ন রয়েছে। আপনি যদি এই সমস্ত ঐতিহাসিক নিদর্শন গুলি ঘুরে দেখতে আগ্রহী হন তাহলে আপনার জন্য রয়েছে এই প্রতিবেদনটি।

 

১৫ই আগস্ট বিনামূল্যে আপনি বেশ কিছু ঐতিহাসিক স্থান ঘুরে দেখতে পারেন। আপনাকে জানিয়ে রাখি, স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ হওয়া উপলক্ষে কেন্দ্রীয় সরকার এই সিদ্ধান্ত নিয়েছেন, বেশ কিছু প্রত্নতাত্ত্বিক স্মৃতিস্তম্ভ গুলিকে বিনামূল্যে পরিদর্শন করার অনুমতি দেওয়া হবে। চলুন জেনে নেওয়া যাক কোন কোন জায়গা আপনি বিনামলে পরিদর্শন করতে পারবেন আগামী স্বাধীনতা দিবসের দিন।

তাজমহল: আগামী ১৫ ই আগস্ট পর্যন্ত একেবারে বিনামূল্যে আগ্রা তাজমহল আপনি পরিদর্শন করতে পারেন। আগ্রার তাজমহল যাকে ভালোবাসার প্রতীক বলে মনে করা হয়, যেটি একাধারে বিশ্বের সপ্তম আশ্চর্যের মধ্যে অন্যতম, সেই স্মৃতিস্তম্ভ আপনি বিনামূল্যে দর্শন করতে পারেন আগামী ১৫ ই আগস্ট পর্যন্ত।১৬৩১ থেকে ১৬৪৩ সালের মধ্যে মুঘল সম্রাট শাহজাহান স্ত্রী মমতাজের স্মৃতির উদ্দেশ্যে এই স্থাপত্য নির্মাণ করেছিলেন। সাদা মার্বেল দিয়ে তৈরি এই তাজমহলকে আরবিতে প্রাসাদের তাজ বলা হয়।

 

হুমায়ুনের সমাধি: হুমায়ূনের সমাধি মুঘলদের অন্যতম সেরা সমাধি গুলির মধ্যে একটি। এই বিশালাকার গম্বুজ ১৫৭২ সালের দিকে মুঘল সম্রাট হুমায়ুনের সমাধির ওপর নির্মাণ করা হয়েছিল। এটি শহরের একটি আকর্ষণীয় এবং দার্শনিক ল্যান্ডমার্ক। আগামী বেশ কয়েকদিন আপনি বিনামূল্যে এই স্মৃতি সৌধ দর্শন করতে পারেন।

লালকেল্লা: শাহজাহানের শাসনকালে নির্মিত লাল কেল্লা ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ মুঘল নিদর্শন। প্রতিবছর প্রধানমন্ত্রী স্বাধীনতা দিবস উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন করেন এবং জাতির উদ্দেশ্যে ভাষণ দেন। সারা বছর বহু মানুষ লালকেল্লা দর্শন করতে আসেন। তবে আপনি যদি একেবারে বিনামূল্যে লালকেল্লা দর্শন করতে চান তাহলে অবশ্যই ১৫ ই আগস্ট এর আগে আপনাকে চলে আসতে হবে এখানে।

 

কুতুব মিনার: কুতুব মিনার ভারতের অন্যতম অসাধারণ নিদর্শনের মধ্যে একটি। কুতুব মিনারের উচ্চতা ৭২.৫ মিটার। কুতুব মিনারে রয়েছে ৩৭৯ টি ধাপ। আপনি বিনামূলে কুতুব মিনার দেখার পাশাপাশি সেখানে বিভিন্ন খাবারের মজা উপভোগ করতে পারেন।