আরও শক্তিশালী হলো ভারতীয় পাসপোর্ট, এবার ভিসা ছাড়াই দিতে পারবেন এই দেশগুলিতে পাড়ি

ভারত বর্ষ তথা সম্পূর্ণ বিশ্ববাসীর কাছে একটি গুরুত্বপূর্ণ নথি হলো পাসপোর্ট। ব্যাংকে অথবা যেকোনো সরকারি কর্মক্ষেত্রতে আপনি অনায়াসে পরিচয় পত্র হিসেবে জমা দিতে পারেন পাসপোর্ট। নতুন বছরের শুরুতেই এবার পাসপোর্ট গ্লোবাল রেঙ্কিং এ বেশ খানিকটা উন্নতি করল ভারতীয় পাসপোর্ট।গ্লোবাল তালিকায় ৯০ স্থান থেকে ৭ ধাপ পেরিয়ে ৮৩ নম্বরে উঠে এলো ভারতীয় পাসপোর্ট। পাশাপাশি এখন থেকে বিশ্বের ৬০ টি দেশে ভারতীয়দের অন অ্যারাইভাল’ ভিসা যাত্রা সুযোগ-সুবিধা পাওয়া যাবে। অন অ্যারাইভাল’ যাত্রার সুযোগ-সুবিধা অর্থাৎ আপনি ভিসা ছাড়া যাত্রা করতে পারবেন এই সমস্ত দেশে।

এর আগে এই সুযোগ সুবিধা ভারতীয়রা পেতেন ৫৮ দেশে যাতায়াত করার সময়। নতুন করে আরও দুটি দেশ যুক্ত হয়েছে এই তালিকায়। যে দুটি দেশ যুক্ত হলো সেই দুটি দেশের নাম ওমান এবং আর্মেনিয়া। চলুন এক নজরে দেখে নেওয়া যাক কোন কোন দেশে যাত্রা করতে গেলে ভারতীয়দের ভিসা লাগবে না।

এই দেশ গুলি হল আর্মেনিয়া, আলবেনিয়া, বার্বেডোজ, ভুটান, বলিভিয়া, বটসওয়ানা, কম্বোডিয়া, কেপ ভার্দে আইল্যান্ডস, কোমোরেস আইল্যান্ডস, কুক আইল্যান্ডস, ডমিনিকা, এল সালভাদর, ইথিওপিয়া সহ আরো বিভিন্ন দেশ।

২০১৯ সালে ভারত এবং অন্য দেশে ভারতীয় দূতাবাসের তরফে ১২.৮ মিলিয়নের বেশি পাসপোর্ট ইস্যু হয়েছে। সংখ্যার বিচারে চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পর স্থান পেল ভারতবর্ষ। নতুন বছর এই ভাবে ভারতবর্ষের জন্য আরো ভালো খবর বয়ে নিয়ে আসুক, সেই কামনায় করা হোক।