ককড়নাথ মুরগি পালন করে এখন আপনিও মাসে আয় করতে পারবেন লাখ লাখ টাকা, জানুন সঠিক পদ্ধতি

আজকাল প্রত্যেকেই চায় নিজের নিজের মতো করে কোন একটি ব্যবসা করে সেই ব্যবসার মাধ্যমে মাসে একটি মোটা টাকা আয় করতে। ব্যবসা করার প্রথম দিকে অনেক সময় অনেকে ঋণ নানান দিকে নজর থাকে এবং মাথায় চলতে থাকে তারা এমন কি ব্যবসা করবেন যাতে ভবিষ্যতে তাদের আয় হবে।

এই ব্যবসার দিকে নজর করে এখন দিন যত বাড়ছে ততোই ককড়নাথ মুরগির ব্যবসা করছেন। জানা গেছে এই মুরগির চাষ করে মাসের লক্ষাধিক টাকার কাছাকাছি আয় করা সম্ভব। যদি জানতে চান এই উপায়ে কিভাবে আয় করতে চাইবেন তাহলে এই প্রতিবেদনটি আপনাদের কাছে খুব কাজের হতে চলেছে, কারণ যারা নতুন নতুন ব্যবসা করবেন তাদের আমরা এই প্রতিবেদনে বলবো কীভাবে এই মুরগী চাষ করে মাসে আয় করা সম্ভব।

আজকাল বর্তমানে ককড়নাথ মুরগির চাষ অত্যন্ত বেড়ে চলেছে এই ককড়নাথ মুরগি স্বাস্থ্যের পক্ষে যেমন ভালো তেমনি সুস্বাদু। এই ধরনের মুরগির চাষ হয় ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে এবং সেখানে একে বলে আয়ান কেমানি। এই মুরগির সবথেকে বেশি চাষ হয় ভারতের মধ্যপ্রদেশে, যেখানে এই ধরনের মুরগিকে বলা হয় কালোমাসি অথবা ককড়নাথ।

এই ধরনের মুরগিকে যদি সঠিকভাবে চাষ করা এবং প্রতিপালন করা হয় তবে সে ক্ষেত্রে এই ব্যবসায় প্রত্যেক মাসে যথেষ্ট টাকা ইনকাম করা সম্ভব হয়ে থাকে। এই ধরনের মুরগির জাত তিনটি একটি হল পেনসিল্ড, গোল্ডেন ককড়নাথ, জ্যাড ব্ল্যাক। এই মুরগি স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ভালো কারণ এই ধরনের মুরগির মাংস খেলে শরীরে অনেক ধরনের ওষুধের কাজ করে।

এই ধরনের মাংস শরীরে থাকা বিভিন্ন রোগের সঙ্গে লড়াই করে। যেমন পেশী শক্তি বৃদ্ধি, শর্করা নিয়ন্ত্রণ ও রক্তচাপ নিয়ন্ত্রণ এমনকি ক্যান্সারের মতো মারণ রোগকে ও প্রতিরোধ করে। এই ধরনের মুরগিতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং আয়রন পাওয়া যায়। ফ্যাট রয়েছে মাত্র ১.৯৮ শতাংশ, অন্যদিকে প্রোটিনের মাত্রা সবথেকে বেশি।

এই মুরগি পালন করার ক্ষেত্রে কিছু নিয়মকানুন রয়েছে যেমন আপনি যদি ১০০ টি বাচ্চাকে প্রথম প্রতিপালন করতে চান তাহলে সেক্ষেত্রে আপনার দরকার হবে ১৫০ বর্গফুট জায়গা, এই জায়গাগুলি এমন জায়গায় তৈরি করতে হবে যেখানে যথেষ্ট পরিমাণে জল এবং বিদ্যুতের ব্যবস্থা থাকবে।

এই ধরনের মুরগি চাষ করার জন্য অবশ্যই শেড তৈরি করে নিতে হবে মনে রাখবেন একটি শেডে একটি প্রজাতির মুরগি চাষ করা সম্ভব। মুরগি অথবা মুরগির বাচ্চাকে কখনোই রাতে খাবার দেওয়া যাবে না। ককড়নাথ মুরগির মাংসের দাম বর্তমানে বাজারে হাজার টাকা কেজি এবং জোড়া ডিমের দাম ৫০ টাকা, তবে বর্তমানে মূল্য বৃদ্ধির সাথে সাথে এই মুরগির দাম বাড়ছে। তাই যদি সমস্ত কিছু নিয়ম মেনে এই মুরগি চাষ করা হয় তাহলে প্রত্যেক মাসে ভালো মোটা টাকা আয় করার সুযোগ রয়েছে।