মাত্র 33 টাকা করে জমালেই আপনিও হয়ে যেতে পারেন কোটি টাকার মালিক, তাই দেরি না করে আপনিও শুরু করে দিন…

কোটিপতি হওয়ার স্বপ্ন কে না দেখে থাকে, প্রায় সকলেই একবার না একবার কোটিপতি হওয়ার স্বপ্ন দেখেছেন।আবার অনেকেই হয়তো এই কথা ভেবেছেন কোটিপতি হওয়ার স্বপ্ন প্রায় অসম্ভব, কিন্তু সে কথা একদম ভুল।একটু বুদ্ধি লাগিয়ে ঠিক সময় যদি ঠিক জায়গায় ইনভেস্টমেন্ট করতে পারেন তাহলে আপনিও কিন্তু কোটিপতি হয়ে যেতে পারেন আর এরজন্য আপনাকে একটি প্ল্যান তৈরি করতে হবে। সেই প্ল্যান অনুযায়ী সঠিক স্কিমে ইনভেসমেন্ট করার পাশাপাশি সময়ে সময়ে পোর্টফোলিও ব্যালেন্স করতে হবে।

এক্ষেত্রে যদি লং টার্মে ইক্যুইটি মিউচুয়াল ফান্ডে (equity mutual fund) ইনভেসমেন্ট করেন তাহলে আপনি কিন্তু ভালো রিটার্ন পেতে পারেন, এর জন্য প্রয়োজন পড়বে না বেশি টাকা প্রতিদিন মাত্র 23 টাকা করে সেভিং করে আপনিও হতে পারেন কোটিপতি। সবসময় মনে রাখবেন লম্বা সময়ের জন্য ইক্যুইটি মিউচ্যুয়াল ফান্ড ভালো রিটার্ন প্রদান করে থাকে তাই এক্ষেত্রে মিউচুয়াল ফান্ডের SIP তে ইনভেস্ট করা বেশ লাভজনক হতে পারে আপনার জন্য। SIP এর মাধ্যমে মিউচুয়াল ফান্ডে আপনি যদি প্রতি মাসে একটি নির্দিষ্ট অঙ্কের টাকা ইনভেস্টমেন্ট করতে পারবেন এবং তার উপরই পেয়ে যাবেন ভালো রকমের রিটার্ন।

তবে সবসময় একথা মাথায় রাখবেন মিউচুয়াল ফান্ডে ইনভেসমেন্ট করার আগে আপনার সমস্ত রকম আর্থিক পরিস্থিতি এবং রিক্স নেওয়ার ক্ষমতা খতিয়ে দেখার।এক্ষেত্রে মিউচুয়াল ফান্ডে আপনি যদি long-term-এ ইনভেসমেন্ট করেন তাহলে বছরে 12 শতাংশ হারে রিটার্ন মিললে আপনি কোটিপতি হয়ে যেতে পারেন সহজেই। উদাহরণ স্বরূপ আপনার বয়স যদি এখন 20 বছর হয়ে থাকে তাহলে আপনি যদি প্রতিদিন 33 টাকা করে ইনভেসমেন্ট করে থাকেন তাহলে আপনার প্রতি মাসে ইনভেস্টমেন্টের টাকা দাঁড়ায় প্রায় 1000 টাকা। এই ভাবে 40 বছর পর আপনার কাছে 1.18 কোটি টাকা হয়েছে তাহলে আপনার মোট ইনভেস্টমেন্টে 40 বছরে 4.8 লক্ষ-টাকা দাঁড়াবে।

এক্ষেত্রে 20 বছরের জন্য বেশ এমন কিছু মিউচুয়াল ফান্ড রয়েছে যারা ইনভেস্টমেন্টের প্রায় 12 শতাংশ রিটার্ন দিতে থাকে। যাদের মধ্যে রয়েছে ABSL ডিজিটাল ইন্ডিয়া ফান্ড যেখানে 14.91 শতাংশ ও ABSL ইক্যুইটি যেখানে রিটার্নের পরিমান 17.19 শতকরা। আর এক্ষেত্রে আপনি যে ইনভেস্টমেন্ট টি করবেন সেটির উপর ও নজর রাখতে হবে আর প্রতি 6 মাস অন্তর অন্তর আপনাকে এটা দেখতে হবে আর এক্ষেত্রে যদি আপনার ইনভেস্টমেন্টের ভ্যালু পরিমাণ বাড়তে থাকে তাহলে আগামী দিনের জন্যও এটিকে চালু রাখুন আর কোনো কারণে যদি নিজের ইনভেস্টমেন্ট নিয়ে আমি সন্তুষ্ট না হয়ে থাকেন তাহলে অন্য ক্যাটাগরিতেও আপনি এক্ষেত্রে ইনভেসমেন্ট করতে পারবেন।