ইন্টারনেট পরিষেবা ছাড়াই এখন বাড়িতে বসেই করতে পারবেন আধার কার্ডের একাধিক ভুল ত্রুটি সংশোধন

বর্তমানকালে ভারতবাসীর কাছে পরিচয় পত্র হয়ে দাঁড়িয়েছে আধার কার্ড (Aadhar card)। সবক্ষেত্রেই ডকুমেন্টস হিসেবে দেখাতে গিয়ে আধার কার্ডকে জমা করতে হয়। অনেক সময় দেখা যায় আধার কার্ডে কিছু তথ্য ভুল রয়েছে। এই ভুল তথ্য সংশোধনের জন্য আগে ইন্টারনেটের সাহায্য নিতে হতো। কিন্তু এখন আধার কার্ড কর্তৃপক্ষ এমন ব্যবস্থা করেছে যেখানে আপনি ইন্টারনেট ছাড়াই আপনার আধার কার্ডের সংশোধন এবং আরো কিছু তথ্যের আদান-প্রদান করতে পারেন। ইন্টারনেট ছাড়াই আপনি এসএমএস পরিষেবার মাধ্যমে Aadhaar কার্ড লক আনলক, আইডি জেনারেট করতে পারবেন।

 

আপনাকে আপনার আধার কার্ডের রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে ১৯৪৭ এ একটি sms পাঠাতে হবে। আধার কার্ড সংক্রান্ত যেকোনো সমস্যার জন্য এসএমএস পাঠানোর নম্বরটি এক থাকলেও পালটে যাবে sms এর ফর্ম্যাট। যদি আপনার ভার্চুয়াল ID বানানোর প্রয়োজন হয় তবে টাইপ করুন – GVID এবং এর সাথে দিন নিজের Aadhaar কার্ডের শেষ চার সংখ্যা। উদাহরণ হিসাবে বলা যেতে পারে আধার কার্ডের নম্বর যদি ১২৩৪৫৬৭৮৯১২৩ হয়। তবে আপনাকে sms এ লিখতে হবে GVID 9123।

আপনি যদি আপনার ভার্চুয়াল আইডি ফিরে পেতে চান তবে RVID এবং নিজের Aadhaar এর শেষ চারটি সংখ্যা লিখতে হবে। OTP পাবার জন্য লিখুন GETOTP এর সাথে Aadhaar কার্ডের শেষ চারটি সংখ্যা। OTP এর জন্য ভার্চুয়াল ID ব্যবহার করতে চাইলে, সেক্ষেত্রে পাঠাবেন GETOTP লেখার পর স্পেস দিয়ে ভার্চুয়াল ID নম্বর, তারপর স্পেস দিয়ে Aadhaar নম্বরের শেষ ৬ টি সংখ্যা।

 

আধার কার্ড লক করার পদ্ধতি দুটি ধাপে সম্পন্ন হয়। প্রথমে GETOTP এর সাথে আপনার আধার নম্বরের শেষ চারটি সংখ্যা। দ্বিতীয় ধাপে LOCKUID এর সাথে আধার নম্বরের শেষ চার সংখ্যা এবং OTP টি লিখুন। অপরদিকে আধার কার্ড আনলক করতে গেলে প্রথম ধাপটি একই থাকবে। আর দ্বিতীয় ধাপে লিখতে হবে UNLOCKUID এবং ভার্চুয়াল ID নম্বরের শেষ ছয়টি সংখ্যা আর OTP টি।