টেক নিউসনতুন খবরবিনোদনলাইফ স্টাইল

TRAI-এর আনা এই নতুন অ্যাপের দরুন এখন বেঁছে নিতে পারবেন নিজের পছন্দের চ্যানেল, প্রয়োজন পড়বে না কেবল TV, DTH অপারেটরদের..

আমরা প্রত্যেকেই সারাদিন নিজেকে কিছু না কিছু কাজে ব্যস্ত রাখি। কিন্তু সারাদিন খাটাখাটনির পর দিনের শেষে একটু বিনোদনের প্রয়োজন পড়ে প্রত্যেকের। কাজের শেষে প্রত্যেক মানুষেরই নিজের মাইন্ড রিফ্রেশ করার জন্য নানান বিনোদনের মাধ্যমকে বেছে নেন। অনেকেই তাদের অবসর সময় কাটান ছবি এঁকে বা কেউ কেউ রান্না করে বা কেউ গান শুনে।আপনারা তো জানেন ভারত সরকারের ট্রাই (TRAI) কেবল সিস্টেমকে এর আগেই ডিজিটাল করে তুলেছিল।

এই কেবল সিস্টেমকে ডিজিটাল করার সাথে সাথে বর্তমান দিনে স্মার্ট টিভিতে বাজার ছেয়ে গেছে। পুরনো দিনের টিভিগুলোর থেকে অনেক গুণে নতুন নতুন সুবিধা এবং ফিচার্স সহ বাজারে আসছে স্মার্ট টিভি। যার ফলে মানুষের টিভি দেখায় বিনোদন আগের তুলনায় অনেকটা বেড়ে গেছে। এই সমস্ত কিছু সুবিধা থাকলেও এখনও পর্যন্ত মানুষ তাদের নিজেদের পছন্দের চ্যানেল দেখার জন্য কেবল অপারেটরদের ওপর নির্ভরশীল হয়ে থাকেন। কিন্তু এবার থেকে আপনার পছন্দের চ্যানেল দেখার জন্য কেবল অপারেটরদের ওপর নির্ভরশীল থাকতে হবে না।

এর জন্য ট্রাই একটি বিশেষ অ্যাপ নিয়ে এসেছে। এই অ্যাপটির নাম হল ‘চ্যানেল সিলেক্টর অ্যাপ’। এই অ্যাপের মাধ্যমে গ্রাহকরা তাদের নিজেদের পছন্দমত চ্যানেল বেছে নিতে পারবেন। ইতিমধ্যেই এই অ্যাপ IOS এবং Google Play store-এ চলে এসেছে। এই অ্যাপ এপ্রিল মাসেই লঞ্চ হওয়ার কথা ছিল। কিন্তু সারা দেশ জুড়ে চলতে থাকা করোনা মহামারীর কারণে এই অ্যাপ লঞ্চ করতে দেরি হয়। এই অ্যাপটি ইনস্টল করার পর কীভাবে ব্যবহার করতে হবে সেই সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া হল নীচে –

1. প্রথমে আপনার স্মার্টফোনে এই অ্যাপটি ডাউনলোড করতে হবে।
2. এরপরে এমএসও বা ডিটিএইচ সংস্থার নামের লিস্ট দেওয়া থাকবে। এর মধ্য থেকে আপনার যে কোম্পানির কানেকশন দেওয়া থাকবে তাকে বেছে নিতে হবে।
3. এরপর আপনাকে জানতে হবে আপনার রেজিস্টার মোবাইল নাম্বার, ইউজার আইডি বা সেট টপ বক্সের কার্ড নাম্বার।
4. এরপর আপনার স্মার্টফোনে একটি ওটিপি আসবে এবং সেই ওটিপি দেওয়ার পরে আপনার মোবাইল স্ক্রিনে সমস্ত চ্যানেল গুলির লিস্ট চলে আসবে। এবং চ্যানেলগুলির পাশেই তার মূল্য দেওয়া থাকবে।

5. এখান থেকে আপনি আপনার পছন্দ মতো চ্যানেল বেছে নিতে পারবেন। এছাড়াও এই অ্যাপের মাধ্যমে আপনি বিভিন্ন ধরনের আকর্ষণীয় অফার পেতে পারেন।

এছাড়াও অনেক সময় এমন কিছু তথ্য থাকে যা আপনি আপনার কেবল অপারেটরের কাছ থেকেও জানতে পারেন না। কিন্তু আপনি এই অ্যাপ ব্যবহার করলে সমস্ত কিছু তথ্য জানতে পারবেন সময় মতো। টাটা স্কাই, ডিশ টিভি, এয়ারটেল টিভি, ডিটিএইচ সহ আরো বাকি কোম্পানিগুলিও এই অ্যাপের দ্বারা পরিষেবা চালু করতে চলেছে।

Related Articles

Back to top button