গ্রীষ্মে ট্যাঙ্কের জল ঠান্ডা রাখতে মেনে চলুন এই সহজ টিপসগুলি

প্রচন্ড গরমের তাপদাহ আমাদের নাভিশ্বাস উঠে যাওয়ার অবস্থা। যদিও মাঝে মাঝে কালবৈশাখী কিছুটা হলেও আমাদের আশ্বস্ত করছে কিন্তু তাও গরমের তাপদাহ প্রবাহমান হয়ে রয়েছে আমাদের জীবনে। এই অবস্থায় সবথেকে কঠিন এবং সহজ কাজ হল ঠান্ডা জল দিয়ে স্নান করা। স্নান করতে গেলে ঘন্টার পর ঘন্টা আমরা স্নানঘরে কাটিয়ে দিতে পারি কিন্তু ঠান্ডা জল কোথায়? বেলা দশটা হতে না হতেই ট্যাংকের জল আগুন হয়ে যায়। সকালবেলা স্নান করলে আবার সারাদিন ঘেমে-নেয়ে একশা হয়ে যেতে হয় আবার দুপুরে স্নান করতে গেলে মনে হয় আগুনের মধ্যে ঝাঁপ দিলাম।

তবে এবার আপনার জন্য চলে এসেছে একটি সুখবর। প্রচন্ড রোদের হাত থেকে এবার নিজের বাড়ির ট্যাংকের জল দীর্ঘ সময় ঠাণ্ডা করে রাখার জন্য নিয়ে এলাম কতগুলি টিপস যা ভবিষ্যতে আপনার কাজে লাগবে। এই উপায় গুলি যদি আপনি অনুসরণ করতে পারেন তাহলে দীর্ঘ সময় আপনার ট্যাংকের জল ঠান্ডা থাকে এবং দুপুর বেলাও আপনি ঠান্ডা জলে স্নান করতে পারবেন মনের মত।

পাটের বস্তা ব্যবহার: প্রচন্ড রোদের হাত থেকে বাড়ির ট্যাংকের জল বাঁচানোর জন্য পাটের বস্তা ব্যবহার করতে পারেন যা বাজারে সহজে পেয়ে যাবেন আপনি। আপনাকে প্রথমে ৫ টি পাটের বস্তা সংগ্রহ করতে হবে এবং সেগুলি ভালোভাবে জলে ভিজিয়ে দিতে হবে। এবার ঐ ভেজা পাটের বস্তা দিয়ে ট্যাঙ্কটিকে বাইরে থেকে ভালভাবে ঢেকে দিতে হবে। ট্যাংক সরাসরি সূর্যের সংস্পর্শে না এলে জল অনেক্ষন পর্যন্ত ঠান্ডা থাকবে।

বালতিতে জল রাখুন: পাটের ব্যবস্থা যদি না করতে পারেন তাহলে একটা কাজ করবেন, বাথরুমে অনেকগুলি বালতিতে জল সংরক্ষণ করে রাখবেন। সকালবেলা উঠে বাথরুমে বেশ কয়েকটি বালতিতে জল সংগ্রহ করে রাখলে দুপুরবেলা সেই জল ঠান্ডা বরফ হয়ে যাবে। দুপুরবেলা আপনার স্নান করতে কোন অসুবিধা হবে না এবং স্নান করার পর আরও একবার বালতি গুলিভর্তি করে রেখে দেবেন একইভাবে।

পাখা দিয়ে জল ঠান্ডা করা: গরমকালে অনেক সময় জলের সমস্যা তৈরি হতে পারে তাই কার্যত বাধ্য হয়ে আমাদের জল সংরক্ষণ করে রাখতে হয় এবং ট্যাংকের জল ব্যবহার করতে হয়। এমতাবস্থায় ট্যাংকের গরম জল ঠান্ডা করার জন্য আপনারা ফ্যান ব্যবহার করতে পারেন। একটি বালতিতে ট্যাংকের জল ভর্তি করে যদি ফ্যান চালিয়ে রেখে দিতে পারেন তাহলে কিছুক্ষণের মধ্যে সেই জল ঠান্ডা হয়ে যাবে এবং আপনি ব্যবহার করতে পারবেন সেই জল।

মাটির পাত্র ব্যবহার: গরমকালে ট্যাংকের জল ঠান্ডা করার জন্য মাটির পাত্র ব্যবহার করতে পারেন আপনি। ট্যাংকের জল একটি মাটির পাত্রে ভরে নিয়ে ঘরের এক কোণে রেখে দিতে পারেন। এইভাবে মাটির পাত্রে জল সংরক্ষণ করে রাখলে সেটি সূর্যালোকের সংস্পর্শে আসে না এবং অনেকক্ষণ সেই জল ঠান্ডা থাকে।

তামার পাত্রে জল: ট্যাংকের জল ঠান্ডা রাখার জন্য তামার পাত্র ব্যবহার করতে পারেন আপনি। তামার পাত্রে জল ভরে রাখলে সেই জল দ্রুত ঠান্ডা হয়ে যায় এবং সেই জল অন্যান্য কাজ এবং স্নান করার কাজে ব্যবহার করতে পারেন আপনি।

পাইপ আবরণ: গ্রীষ্মকালে জল গরম হয়ে যাওয়ার আরেকটি কারণ হলে পাইপলাইন যেটি সরাসরি সূর্যালোকে স্পর্শে এসে গরম হয়ে যায়। এই পাইপলাইন যদি একটি কাপড় অথবা পাটের বস্তা দিয়ে ঢেকে দিতে পারেন তাহলে সেটি সরাসরি সূর্যালোকের স্পর্শে আসে না এবং পাইপ লাইন দিয়ে জল আপনার কাছে আসবে সেটি ঠান্ডা আসবে। এই ছোট ছোট টিপস এবং কৌশল অনুসরণ করে আপনি গ্রীষ্মের দুপুরে ঠান্ডা জল ব্যবহার করতে পারেন খুব সহজেই।