বারান্দা ও বাগানের সৌন্দর্য বাড়াতে নারকেলের খোসা দিয়ে তৈরি করেছেন আকর্ষণীয় পাত্র

দিল্লি অথবা মুম্বাইয়ের বড় বড় শহরগুলিতে এখন জায়গার ভীষণ অভাব। শুধুমাত্র দিল্লী মুম্বাই কেন, ভারতবর্ষের বড় বড় শহরগুলিতে এখন ভীষণভাবে জায়গার অভাব শুধুমাত্র বড় বড় আবাসনের তাণ্ডবে। এমতাবস্থায় বড় বাড়ি এবং বাগান তৈরি করা অথবা বাগানের স্বপ্ন দেখা শুধু মাত্র বিলাসিতা ছাড়া আর কিছু নয়। বাগানের শখ মিটানোর জন্য ছোট্ট ব্যালকনিতে ছোট ছোট টব লাগিয়ে বাগান তৈরি করতে হয়। এমতাবস্থায় বাগান তৈরি করতে বেশ কষ্ট করতে হয় আমাদের এবং সমস্ত স্বপ্ন পূরণ হয়না। আপনি যদি টব না ব্যবহার করে অন্য কোন পত্রের বিকল্প খুজছেন তাহলে এই প্রতিবেদন শুধুমাত্র আপনার জন্য।

ভারতীয় বাড়িতে নারকেলের ব্যবহার করা হয় বিভিন্ন ভাবে। পুজো থেকে শুরু করে বিভিন্ন খাবার তৈরি করতে ব্যবহার করা হয় নারকেল। ব্যবহার করার পর বেশিরভাগ সময় আবর্জনা ফেলে দেওয়া হয় ওই নারকেলের মালা। এবার বাগান তৈরি করার জন্য ওই নারকেলের খোসা অথবা নারকেলের মালা ব্যবহার করতে পারেন আপনি।

আপনি বারান্দায় ঝুলন্ত পাত্র হিসেবে নারকেলের খোসা ব্যবহার করতে পারেন। নারকেলের খোসা ব্যবহার করার জন্য আপনাকে নারকেলের সাদা অংশটি সরিয়ে আলাদা করে দিতে হবে। এরপর ড্রিলিং মেশিনের সাহায্যে নারকেলের খোসার দুপাশে ৪ টি ছিদ্র তৈরি করতে হবে যাতে দড়িটি ভালোভাবে লাগানো যায়। এবার খোসার ভেতরের মাটি এবং সারের মিশ্রণ দিয়ে পরিপূর্ণ করতে হবে।

নারকেলের খোসা ঝোলানোর দড়ি ব্যবহার করার পরিবর্তে ব্যবহার করতে পারেন একটি পাতলা লোহার অথবা ইস্পাত। এগুলি ব্যবহার করলে খুব শক্তভাবে নারকেলের খোসা ঝুলে থাকতে পারবে। নারকেলের খোসা যদি একটু রং করে নিতে পারেন তাহলে আরো সুন্দর দেখতে লাগবে। গ্রীষ্মের ঋতুতে যে নারকেলের জল আমরা পানীয় হিসেবে ব্যবহার করি সেই নারকেলের খোসাও আপনি ব্যবহার করতে পারেন এই কাজে।

তবে এমন কিছু গাছ আপনাকে রোপণ করতে হবে যেগুলো অল্প পরিসরে বৃদ্ধি পায় এবং কম জল খরচ করতে হয় সেই গাছ বৃদ্ধিতে। মূলত ঘর সাজানোর গাছ আপনি লাগাতে পারেন নারকেলের খোসাতে। এইভাবে নারকেলের খোসা ব্যবহার করে আপনি ভীষণ সুন্দরভাবে সাজিয়ে নিতে পারেন আপনার ব্যালকনি।