গত ছয় মাসে কোথায় কোথায় ব্যবহৃত হয়েছে আপনার আধার কার্ড,জানতে পারবেন এই সহজ পদ্ধতিতে

বর্তমান যুগে ভারতের মানুষের কাছে আধার কার্ড একটা নাগরিকের প্রমাণপত্র হিসেবে ব্যবহার হচ্ছে। এখন সবকিছু অফিশিয়াল কাজে এই আধার কার্ড না হলে চলে না। ব্যাংক, পোস্ট অফিস সবেতেই টাকা পয়সা রাখতে গেলে প্রয়োজন হয় এই আধার কার্ডের। এই আধার কার্ডে যখন নামের পদবী ঠিকানা পরিবর্তন করতে যাওয়া হয় সে ক্ষেত্রে খুবই সমস্যার সম্মুখীন হতে হয় গ্রাহকদের। এবার আধার কার্ড প্রদানকারী সংস্থা UIDAI এই সমস্ত খুঁটিনাটি বিষয়ে নতুন বিকল্প পদ্ধতি নিয়ে এসেছে।

কাউকে যদি জিজ্ঞাসা করা হয় যে গত ছয় মাসে কোন কোন ক্ষেত্রে আধার কার্ড ব্যবহার করা হয়েছে? নিশ্চিত ভাবে কেউ কিন্তু এর উত্তর কখনোই দিতে পারবে না। এবার এই সমস্যার সমাধান করতে আধার কার্ড প্রদানকারী সংস্থা নতুন নিয়ম চালু করেছে। এবার গ্ৰাহকরা গত ছয় মাসে আধার কার্ড কোথায় কোথায় ব্যবহার করেছেন সেই তথ্য জানতে পারবেন। আর সেই ব্যবস্থাই করবে এবার UIDAI সংস্থা।

UIDAI সংস্থা তাদের ট্যুইটার হ্যান্ডেলে ট্যুইট করে জানিয়েছেন যে এবার থেকে গ্রাহকরা https ://resident.uidai.gov.in/aadhaar-auth-history এই ওয়েবসাইটে লগইন করে তারা কোন কোন ক্ষেত্রে আধার কার্ড গত ছয় মাস ব্যবহার করেছেন সেই তথ্য চেক করতে পারবেন। মোট ৫০ টি হিস্ট্রি তারা দেখতে পাবে এই ওয়েবসাইটে গিয়ে। আধার কার্ডের এই তথ্য চেক করার জন্য গ্রাহকদের যে কাজগুলো করতে হবে সেগুলি হল-

১) প্রথমে গুগল থেকে গ্রাহকদের যেতে হবে

Aadhaar authentication history page এ।

২) সেখানে আধার নম্বরটি ইনপুট করতে হবে।

৩) এরপর সামনে যে ছবিটি আসবে সেখানে একটি সিকিউরিটি কোড বসান।

৪) তারপর জেনারেট ওটিপিতে ক্লিক করতে হবে।

৫) আধারের সঙ্গে যে মোবাইল নাম্বারটি লিঙ্ক করা আছে সেই মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে।

৬) ওটিপিটি ইন্সটল করার পর পেইজটি খুলবে। সেখানেই আধারের তথ্য জানার জন্য ডেট, টাইম সেট করে ওকে বাটনে ক্লিক করতে হবে। এইভাবে গ্রাহকরা তাদের আধার কার্ডের হিস্ট্রি জানতে পারবে।