দুর্দান্ত সুযোগ! এখন বাড়ির ছাদে মোবাইল টাওয়ার বসিয়ে প্রতি মাসে আয় করতে পারবেন 1 লক্ষ টাকা, জানুন সঠিক পদ্ধতি

মোবাইল ইন্টারনেটের বাড়বাড়ন্ত প্রত্যেক দিন বেড়েই যাচ্ছে সময়ের সঙ্গে সঙ্গে। গ্রাহকদের ভালো পরিষেবা দেওয়ার জন্য প্রত্যেকদিন নতুন নতুন টাওয়ার স্থাপন করছে মোবাইল কোম্পানিগুলি। কিন্তু জায়গা কিনে টাওয়ার বসানোর সবসময় সম্ভব হয় না। তাই মানুষের কাছ থেকে জায়গা ভাড়া নিয়ে মোবাইল টাওয়ার বসানো হচ্ছে সম্প্রতি এবং তার ফলে সংশ্লিষ্ট জায়গার মালিকের প্রতি মাসে বেশ ভালই আমদানি হচ্ছে।

তবে সম্প্রতি এমন কিছু তথ্য সামনে এসেছে যেখানে দেখা যাচ্ছে, মোবাইল টাওয়ার বসানো নিয়ে বিরাট দুর্নীতি চলছে। শোনা যাচ্ছে, টাওয়ার বসানোর প্রয়োজনে টাকা চাওয়া হচ্ছে গ্রাহকদের কাছ থেকে। মোবাইল কোম্পানিগুলি যে জায়গায় টাওয়ার বসায় সেখানে বিপুল পরিমানে আয়ের রাস্তা খুলে যায়, আর ঠিক এই ব্যাপারটিকে কাজে লাগাচ্ছে বিভিন্ন দুর্নীতিবাজরা। এমতাবস্থায় যদি আপনি বাড়িতে মোবাইল টাওয়ার বসিয়ে প্রচুর অর্থ রোজগার করতে চান তাহলে সরাসরি মোবাইল কোম্পানি অথবা টাওয়ার পরিচালনাকারী সংস্থা গুলির সঙ্গে যোগাযোগ করতে হবে আপনাকে।

তবে টাওয়ার বসাতে চাইলে কয়েকটি কাজ সবার আগে করে নিতে হবে আপনাকে। আপনার এলাকাতে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা কত খানি বেশি? আপনার এলাকাতে যদি মোবাইল সিগন্যালের সমস্যা হয়, তাহলে বুঝবেন আপনার এলাকাতে মোবাইল টাওয়ার বসানোর প্রয়োজনীয়তা আছে।

এই দুটি শর্ত যদি পূরণ হয় তাহলে আপনি অবশ্যই মোবাইল টাওয়ার স্থাপন কোম্পানির সঙ্গে যোগাযোগ করতে পারেন।

আপনার এলাকায় যদি সিগনালে সমস্যা থাকে এবং মোবাইল টাওয়ার বসানোর মত জায়গা থাকে তাহলে অবশ্যই মোবাইল কোম্পানির সঙ্গে যোগাযোগ করতে পারেন আপনি। এক্ষেত্রে প্রশ্ন উঠতে পারে কিভাবে আপনি যোগাযোগ করবেন মোবাইল কোম্পানিগুলোর সঙ্গে? সর্বপ্রথম আপনাকে মোবাইল কোম্পানির কাছে আবেদন করতে হবে। আবেদন করার পর মোবাইল টাওয়ার ইনস্টলেশন কম্পানি আপনার জায়গা পরিদর্শন করবে এবং সিগন্যাল ফ্রিকুয়েন্সি পরীক্ষা করবে।

সমস্ত কিছু যদি ঠিকঠাক থাকে তাহলে টাওয়ার বসানোর পরিকল্পনা শুরু হয়ে যাবে। আপনার জমি ভালোভাবে পরিদর্শন করার পর আপনার সঙ্গে চুক্তি স্বাক্ষর করবে মোবাইল কোম্পানিগুলি। চুক্তিতে শর্তাবলী এবং অর্থের কথা লেখা থাকবে। আপনার সুবিধার্থে কয়েকটি মোবাইল টাওয়ার স্থাপনকারী কোম্পানির তালিকা দিয়ে দিচ্ছি আমরা যার ফলে আপনি সেই সমস্ত ওয়েবসাইটে গিয়ে মোবাইল টাওয়ারের জন্য আবেদন করতে পারবেন খুব সহজে।

মোবাইল টাওয়ার স্থাপনকারী কোম্পানির তালিকা:

১)জিটিএল ইনফ্রাস্ট্রাকচার
কোম্পানির ওয়েবসাইটের লিঙ্ক: https://www.gtlinfra.com/

২) ইন্দাস টাওয়ার্স লিমিটেড
কোম্পানির ওয়েবসাইট লিঙ্ক: https://www.industowers.com/

৩)আমেরিকান টাওয়ার কাম ইন্ডিয়া লিমিটেড
কোম্পানির ওয়েবসাইট লিঙ্ক: https://atctower.in/en/

এছাড়া নিম্নলিখিত এই সংস্থাগুলিও টাওয়ার বসায়

১)ভারতী ইনফ্রাটেল
২)বিএসএনএল টেলিকম টাওয়ার ইনফ্রাস্ট্রাকচার
৩)এইচএফসিএল কানেক্ট ইনফ্রাস্ট্রাকচার -ইনফোটেল গ্রুপ
৪)কুইপো টেলিকম ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড
৫)রিলায়েন্স ইনফ্রাটেল

আপনি অনলাইনে আবেদন করতে পারেন মোবাইল টাওয়ার স্থাপনের জন্য। এছাড়া আপনার চারপাশে যে মোবাইল কোম্পানিগুলি নেটওয়ার্ক দুর্বল রয়েছে, সেই কোম্পানির কাস্টমার কেয়ারে যোগাযোগ করে আপনি মোবাইল টাওয়ার বসানোর জন্য আবেদন করতে পারেন অথবা চিঠি দিয়ে আবেদন করতে পারেন কোম্পানিগুলির কাছে।

কী কী সুযোগ সুবিধা পাবেন আপনি মোবাইল টাওয়ার বসালে?

মোবাইল টাওয়ার বসিয়ে বেশ মোটা অংকের টাকা উপার্জন করতে পারবেন প্রতিমাসে আপনি।

মোবাইল টাওয়ার বসানোর মাধ্যমে আপনি আপনার পড়ে থাকা খালি জায়গা অথবা ছাদ ব্যবহার করতে পারেন খুব সহজেই।

মোবাইল টাওয়ার ইনস্টল করলে আপনার এলাকায় নেটওয়ার্ক ভীষণভাবে ভাল আসবে।

মোবাইল টাওয়ার স্থাপনের জন্য কি তথ্যাদি প্রয়োজন হয়?

বাড়ির ছাদে বসে আপনার স্ট্রাকচারাল সেফটি সার্টিফিকেট প্রয়োজন হবে। এই রিপোর্টের ভিত্তিতে বাড়ির ছাদে মোবাইল টাওয়ার বসানো হয়।

নো অবজেকশন সার্টিফিকেট বা অনাপত্তি সনদ জমা দিতে হবে আপনাকে, যার ফলে জানা যাবে আপনার বাড়িতে মোবাইল টাওয়ার বসালে কারোর কোন আপত্তি নেই।

আপনাকে পৌরসভা অথবা গ্রামাঞ্চল থেকে একটি অনাপত্তি শংসাপত্র আনতে হবে।

এছাড়া কোম্পানির সঙ্গে বন্ড পেপারে চুক্তিবদ্ধ হতে হবে আপনাকে। এই চুক্তির মধ্যে সমস্ত শর্তাবলী লেখা থাকবে।