মাত্র ৩০ হাজার টাকা লাগিয়ে আজই শুরু করুন এই ব্যবসা, আয় হবে ৭০ লাখ টাকা পর্যন্ত, জানুন বিস্তারিত

প্রায়শই আপনি রাস্তার পাশে লম্বা লম্বা ইউক্যালিপটাস গাছ দেখতে পাবেন। বেশিরভাগ মানুষ এই গাছটিকে অকেজো বলে মনে করে, তবে সঠিকভাবে চাষাবাদ করলে খুব অল্প সময়ে লাখ লাখ কোটি টাকা লাভ করা যায়। সফেদা অর্থাৎ ইউক্যালিপটাস গাছ যেকোনো জায়গায় জন্মায়। এর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এই গাছের চাষে খুব বেশি পরিশ্রমের প্রয়োজন নেই।

ইউক্যালিপটাস গাছ যেকোনো জায়গায় জন্মায়। এর জন্য কোনো বিশেষ জলবায়ুর প্রয়োজন হয় না, এছাড়াও এর ওপর আবহাওয়ার কোনো প্রভাব নেই। এই গাছ চাষের খরচও কম। এই গাছের চাষ সব ঋতুতেই উপযোগী বলে বিবেচিত হয়, তাছাড়া এই গাছ সোজা হয়ে বেড়ে ওঠে, তাই এটি লাগানোর জন্য খুব বেশি জায়গার প্রয়োজন হয় না।

বিশেষজ্ঞদের মতে, এক হেক্টর জমিতে ইউক্যালিপটাসের ৩০০০ হাজার গাছ লাগানো যেতে পারে। এই গাছ নার্সারী থেকে খুব সহজে ৭ বা ৮ টাকায় পাওয়া যায়। এই হিসাব অনুযায়ী এর চাষে মাত্র ২১ হাজার থেকে ৩০ হাজার টাকা খরচ হয়। এমতাবস্থায়, ২১ হাজার টাকা খরচ করে যদি লক্ষাধিক লাভ হয়, তাহলে কৃষকের জন্য তা লাভজনক ব্যাপার।

ইউক্যালিপটাস গাছের কাঠের ব্যবহার বাক্স, জ্বালানি, হার্ড বোর্ড, আসবাবপত্র এবং কণা বোর্ড ইত্যাদি তৈরিতে ব্যবহৃত হয়। এই গাছটি মাত্র ৫ বছরে ভাল বিকশিত হয়। তারপরে এই গাছ কাটা যায়। একটি গাছ থেকে প্রায় ৪০০ কেজি কাঠ পাওয়া যায়। বাজারে ইউক্যালিপটাস কাঠ বিক্রি হয় প্রতি কেজি ৬ থেকে ৭ টাকা দরে। এমন অবস্থায়, আমরা যদি এক হেক্টরে তিন হাজার গাছ লাগানো হয়, তবে আপনি সহজেই ৭২ লক্ষ টাকা পর্যন্ত আয় করতে পারেন।