প্রতিদিন মাত্র ১ টাকা করে জমিয়ে এখন আপনিও হতে পারেন লাখপতি, কিভাবে হবেন! বিস্তারিত জানতে

লাখপতি হওয়ার জন্য আর বড় বড় ইনভেস্টের প্রয়োজনীয়তা নেই। কম টাকায় ইনভেস্ট করেও মোটা টাকা উপার্জন করা যেতে পারে সরকারের একটি স্কিমের মাধ্যমে। স্কিমটির নাম সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY)৷ এই যোজনায় প্রতিদিন এক টাকা করে জমিয়ে ভবিষ্যতে আপনার মেয়ের জীবন সুরক্ষিত করতে পারেন। এর সাথে এই প্রকল্পে ইনভেস্ট করলে আপনি ট্যাক্সের ও কিছুটা ছাড় পাবেন।

 

বেটি বাঁচাও বেটি পড়াও এই কথাটি বলে কেন্দ্রের বিজেপি সরকার এই স্কিমের প্রথম উদ্ভাবন করে। সেভিংস স্কিমগুলির মধ্যে সবচেয়ে ভাল সুদের হার দিয়ে থাকে সুকন্যা সমৃদ্ধি যোজনা৷ পোস্ট অফিস বা ব্যাংকের মাধ্যমে সুকন্যা সমৃদ্ধি যোজনায় অ্যাকাউন্ট খোলা যেতে পারে। আপনার মেয়ের জন্মের পর থেকে ১০ বছর পর্যন্ত এই অ্যাকাউন্ট খুলতে পারবেন।

সুকন্যা সমৃদ্ধি যোজনা

মাত্র ২৫০ টাকা দিয়ে এই স্কিমের অ্যাকাউন্ট খোলা যেতে পারে ৷ এই প্রকল্পের জন্য বছরে ন্যূনতম ২৫০ টাকা গ্রাহককে জমা দিতেই হবে। গ্রাহকরা এই যোজনায় বছরে সর্বাধিক ১.৫ লক্ষ টাকা পর্যন্ত জমা করতে পারবে। এর আগে ৯.২ শতাংশ পর্যন্ত সুদ পাওয়া যেত এই যোজনায় ৷ এখন এই সুদের পরিমাণ দাঁড়িয়েছে ৭.৫ শতাংশ। মেয়ের বয়স ৮ বছর হওয়ার পরে গ্রাহকরা জমানো টাকার ৫০% টাকা তুলে নিতে পারবেন।

সুকন্যা সমৃদ্ধি যোজনা

এই স্কিমে যদি প্রতি মাসে ৩০০০ টাকা ইনভেস্ট করা যায় তবে বছরে ৩৬০০০ টাকা দাঁড়ায়৷ ১৪ বছর পর ৭.৬ শতাংশ বার্ষিক সুদের হিসেবে হবে ৯,১১,৫৭৪ টাকা ৷ এই প্রকল্পের ম্যাচিউরিটি সময় অর্থাৎ ২১ বছরে পেয়ে যাবেন ১৫,২২,২২১ টাকা৷

সুকন্যা সমৃদ্ধি যোজনা

তবে প্রতি বছর যদি ন্যূনতম ২৫০ টাকা গ্রাহকরা জামা না দেন তবে এই অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে। অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাওয়ার পর যদি সেটিকে আবার চালু করা হয় তবে ২৫০ টাকা এবং সাথে ৫০ টাকা পেনাল্টি চার্জ লাগবে৷