আপনার অজান্তেই আপনার শরীরের ক্ষতি করছে ‘চা’।

আপনার অজান্তেই আপনার শরীরের ক্ষতি করছে ‘চা’। হ্যাঁ, আপনি ঠিকই শুনেছেন সেটি হল ‘চা’। চা-য়ে থাকে ক্যাফিন যেটি মানুষকে তরতাজা রাখতে খুবই সাহায্য করে। কিন্তু বেশি পরিমাণে কোন জিনিসই ভালো না । আপনি যদি বেশি চা খেয়ে থাকেন তাহলে আপনি সেই অভ্যাস বদলে ফেলুন চা খেলে আপনার ঘুম নাও আসতে পারে ,এছাড়াও যা বেশি খেলে আরও কিছু সমস্যা দেখা দিতে পারে,

ক)কোষ্ঠকাঠিন্য :-চায়ে থাকে এক প্রকার বিশেষ উপাদান যার নাম থিওপাইলাইন এটি কোষ্ঠকাঠিন্যের কারণ হয়ে দাঁড়ায়।যারা যত বেশি চা পান করেন তাদের দেহের এই উপাদানটির পরিমাণ তত বাড়তে থাকে,তাই আপনাকে কিছু কঠিন সময় কাটাতে হতে পারে বেশি চা খাওয়ার কারনে।

খ) অস্থিরতা :-আপনি ক্লান্ত থাকলে চা পান করুন । কিন্তু চা পান করা স্বাভাবিকের থেকে বেশি হয়ে গেলে শরীরে কেফাইন এর পরিমাণ বেড়ে যায় এর ফলে আপনার শরীরের অবসাদ ঘটতে পারে, অস্থির মধ্যে টান এছাড়াও হৃৎস্পন্দন বৃদ্ধি পর্যন্ত হতে পারে।
গ) প্রটেস্ট ক্যান্সার:-হ্যাঁ ঠিক শুনেছেন বেশি চা খাওয়ার কারণে ক্যান্সার পর্যন্ত হতে পারে। পরীক্ষা করে দেখা গেছে যারা বেশি পরিমাণে চাপ খান তাদের প্রস্টেট ক্যান্সারের ঝুঁকি অন্যদের থেকে বেশি থাকে।
ঘ) হৃদয় যন্ত্রণা :-বেশি চা পান করলে হৃদয়ের যন্ত্রণার সাথে সাথে যারা হৃদয়ের অন্যান্য সমস্যাতে ভুগেন বা হার্ট সার্জারি হয়েছে তাদের ও প্রচুর পরিমাণে ক্ষতি করে অতিরিক্ত চা।

Related Articles

Close