যোগী সরকারের আবারও বড় পদক্ষেপ, তৈরি করা হল নতুন বাহিনী-বিনা ওয়ারেন্টেই করতে পারবে তল্লাশি ও গ্রেফতার

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের তরফ থেকে এক বিশেষ সুরক্ষা বাহিনী গঠন করা হল। যে সুরক্ষা বাহিনীটির নাম দেওয়া হয়েছে SSF (Special Security Force)। এর আগেও একের পর এক বড় পদক্ষেপ গ্রহণ করতে দেখা গিয়েছে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীকে, আর এবারও এই পদক্ষেপটিকেও বড় বলে বিবেচিত করা হচ্ছে কারণ এবার থেকে এই যে ফোর্সটি গঠন করেছেন যোগী সরকার সেটি উত্তরপ্রদেশে বিনা ওয়ারেন্টে গ্রেফতার আর তাল্লাসি চালাতে পারবে।তাছাড়া এক্ষেত্রে সরকারের নির্দেশ ছাড়া SSF এর অধিকারী কার কর্মচারীদের বিরুদ্ধে আদালতে মামলা নেবে না।

 

এই SSF পুরো রাজ্যের গুরুত্বপূর্ণ সরকারী অফিস, ভবন শিল্প স্থাপনা রক্ষা করবে। তাছাড়া কোনও বেসরকারি প্রতিষ্ঠান চাইলে পর্যাপ্ত অর্থ দিয়ে এই SSF বাহিনীর পরিষেবা নিতে পারে। এসএসএফের প্রধান হবেন একজন এডিজি স্তর কর্মকর্তা। আর এর হেড- কোয়ার্টার স্থাপন করা হবে উত্তর প্রদেশের রাজধানীর লখনউতে। যদিও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এর তরফ থেকে চলতি বছরের 26 শে জুন এই বিশেষ বাহিনী গঠন করার কথা জানানো হয়েছিল। আর এখন প্রাথমিকভাবে যে তথ্য বেরিয়ে আসছে সেখানে জানতে পারা যাচ্ছে এক্ষেত্রে প্রথম পর্যায়ে 5 টি ব্যাটেলিয়ান গঠিত করা হবে।

উত্তরপ্রদেশের SSF এর স্পেশাল ফোর্সকে যে পাওয়ার দেওয়া হয়েছে সেখানে প্রথমে উল্লেখ করে দেওয়া হয়েছে, এক্ষেত্রে যদি SSF সদস্যদের এটা মনে হয় যে সার্চ ওয়ারেন্ট জারি করার আগেই কোনো অপরাধীর পালাবার আশঙ্কা রয়েছে কিংবা প্রমাণ লোপাট করার মতো ঘটনা করে দিতে পারে তাহলে সেক্ষেত্রে তারা ওয়ারেন্ট আসার অপেক্ষা না করে অপরাধীকে গ্রেফতার করতে পারবে। তাছাড়া তৎক্ষণাৎ ওই বাহিনী সে ব্যক্তির সম্পত্তি এবং বাড়িতেও তল্লাশি চালাতে পারবে। আর এর জন্য প্রয়োজন পড়বে না কোন ওয়ারেন্টের তাই প্রথমেই বলে দেওয়া হয়েছে যদি এক্ষেত্রে পুরোপুরি ভাবে নিশ্চিত হওয়া যায় যে সংশ্লিষ্ট ব্যক্তিটি অপরাধী তবে সেই ধরনের পদক্ষেপ নিতে পারবে সেই SSF জওয়ানের বাহিনীরা।

More Stories
এবার প্রেমের টানে ঘর ছেড়ে পাকিস্তানের উদ্দেশ্যে রওনা যুবকের, আর তারপর যা ঘটলো…