Categories
নতুন খবর বিশেষ রাজনৈতিক

দুই’য়ের বেশি সন্তান হলে দেওয়া হবে না’-ভোট লড়ার অধিকার! নতুন আইন আসছে যোগীর রাজ্যে

উত্তর প্রদেশে হতে চলা ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচন নিয়ে যোগী সরকার (Yogi Adityanath Government) বড় সিদ্ধান্ত নিতে চলেছে। এবার থেকে গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি আর জেলা পরিষদ নির্বাচন নিয়ে যোগী সরকার বড় সংশোধন করার জন্য প্রস্তুতি নিচ্ছে। যেখানে, জনসংখ্যা নিয়ন্ত্রণ প্রচারের খাতিরে সরকার দুইয়ের বেশি সন্তান থাকলে প্রার্থীদের পঞ্চায়েত নির্বাচনে লড়াই করাতে নিষেধাজ্ঞা জারি করতে চলেছে। তার পাশাপাশি এবার থেকে ভোটে দাঁড়াতে হলে থাকতে হবে শিক্ষাগত যোগ্যতা।

 

যে সিদ্ধান্ত নেওয়া নিয়ে ভাবনা চিন্তা করছে মোদী সরকার, সেই সিদ্ধান্ত এবার নিতে চলেছে উত্তরপ্রদেশে যোগী সরকার তার রাজ্যে। সুত্রের খবর, এক্ষেত্রে গ্রাম পঞ্চায়েত নির্বাচনে মহিলা আর সংরক্ষিত শ্রেণীর প্রার্থীর জন্য নুন্যতম যোগ্যতা অষ্টম শ্রেণী করা হবে আগামী দিনে। পঞ্চায়েত সমিতির জন্য আর জেলা পরিষদের জন্য নুন্যতম যোগ্যতা দশম শ্রেণী করা হবে বলে জানা যাচ্ছে। আর এই বিষয়টির জন্য পঞ্চায়েত রাজ আইনে সংশোধন খুব শীঘ্রই ক্যাবিনেটে প্রস্তাব আনা হবে।

এই বিষয়টিকে নিয়ে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী সঞ্জীব বালিয়ান ও রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী ভূপেন্দ্র সিং চৌধুরী সহ আরও কয়েকজন নেতারাযোগী আদিত্যনাথ কে চিঠি লিখেছেন এবং খুব শীঘ্রই রাজ্যজুড়ে এই আইন বলবৎ করার জন্য দাবি পেশ করেছেন।শুধু তাই নয় এই চিঠিতে উল্লেখ করা রয়েছে শিক্ষাগত যোগ্যতাও অর্থাৎ কেউ যদি পদপ্রার্থী হিসেবে নিয়োজিত হয় সেক্ষেত্রে তার থাকতে হবে শিক্ষাগত যোগ্যতাও। যদিও এই বিষয়ে শেষ যে সিদ্ধান্তটি হবে সেটি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ নেবেন।

দেশজুড়ে বর্তমানে করোনা মহামারী ছড়িয়ে পরার কারণে উত্তরপ্রদেশের নির্ধারিত সময়ে পঞ্চায়েত নির্বাচনের প্রস্তুতি নেওয়া হয়নি। তাছাড়া রাজ্যের যে পঞ্চায়েত নির্বাচনের তারিখটি ছিল সেটিও পিছিয়ে দেওয়া হয়েছে এ করোনা আবহে। যার ফলে এই বছর 2020 এর ডিসেম্বরে যে নির্বাচনটি হবার কথা ছিল সেটি এবার আগামী বছরের এপ্রিল মাসে হওয়ার কথা রয়েছে। তবে বলে রাখি এই যে নতুন পদক্ষেপ গ্রহণ করা কথা বলা হচ্ছে সেটি আগামী 2021 এর ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনের প্রস্তুতি সম্পূর্ণ হওয়ার আগেই আইন হিসাবে লাগু করা হবে বলে জানা যাচ্ছে। সূত্রের খবর, ইতিমধ্যে নরেন্দ্র মোদির সরকার জনসংখ্যা নিয়ন্ত্রণ বিল নিয়ে কাজ করতে শুরু করে দিয়েছে গত কয়েকদিন ধরে বিজেপি সরকার যেভাবে একের পর এক বড় পদক্ষেপ গ্রহণ করেছে এবং তাতে সাফল্য লাভ করেছে তাতে তাদের আত্মবিশ্বাস আরো অনেকখানি বেড়ে গিয়েছে।

By The India Desk

Indian famous bengali portal, covers the breaking news, trending news, and many more. Email: [email protected]