মাত্র 36 মিনিটে ফুল চার্জ 5000mh ব্যাটারির ফোন, 67W এর SonicCharge 3.0 বাজারে আনলো Xiaomi

যত দিন যাচ্ছে টেকনোলজি তত উন্নতি সাধন করছে আর এবার ভারতীয় বাজারে শাওমির তরফ থেকে 67 Watt এর সুপার সোনিকচার্জার 3.0 লঞ্চ করে দেওয়া হল। এই সুপারসনিক চার্জারটি সাথে প্রায় 1 মিটার দীর্ঘ ইউএসবি টাইপ-সি এর ডাটা কেবল দেওয়া হচ্ছে। এই সংস্থাটির দাবী এই চার্জারটির মাধ্যমে একাধিক ডিভাইস যেমন স্মার্টফোন, ল্যাপটপ, ফিটনেস ট্র্যাকার, স্মার্টওয়াচ, ট্যাবলেট এবং অন্যান্য ইউএসবি টাইপ-সি পণ্য চার্জ করতে পারা যাবে। চার্জারটির দাম রাখা হয়েছে মাত্র 1,999 টাকা, এর রঙ সাদা রাখা হয়েছে।

Mi 67 W SonicCharge 3.0 এর স্পেসিফিকেশন :—

এই চার্জারটি 67 Watt ক্ষমতা সম্পন্ন। কোয়ালকমের কুইক চার্জ 3.0 প্রযুক্তির দ্রুত চার্জিংকে সাপোর্ট করে এটি । চার্জারের মান, সুরক্ষা এবং নির্ভরযোগ্যতার মানগুলি পূরণের জন্য অন্তর্নির্মিত বর্ধন সুরক্ষা রয়েছে এতে। চার্জারটি 100-120V এর ইনপুট নেয় এবং 67 W এর আউটপুট সরবরাহ করে। এটি তৈরি করা হয়েছে পলিকার্বনেট উপাদান দিয়ে। তাছাড়া এটিতে রয়েছে ব্যুরো অফ ইন্ডিয়ান সার্টিফিকেশন (বিআইএস) সার্টিফিকেশন।

তবে এই চার্জারটি বিশেষত্ব হল কোম্পানির দাবি এই চার্জার টির মাধ্যমে যেকোনো 5000mh এর ফাস্ট চার্জিং সাপোর্ট যুক্ত ফোন যদি চার্জে দেওয়া হয় তাহলে এটি মাত্র 36 মিনিটে ফুল চার্জ করে দেবে। তাই এমন পরিস্থিতিতে যেসব ব্যবহারকারীরা যারা Mi 11 Ultra স্মার্টফোন কিনেছেন তারা এর দিকে যেতে পারেন, কারণ এই ফোনটির সাথে মাত্র 55 Watt এর চার্জার দেওয়া হয়। যার ফলে এই চার্জারটি 1 ঘন্টার মধ্যে 5000 mAh ব্যাটারি চার্জ করে।

চার্জার সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তরঃ-

1. চার্জারটি কী সমস্ত ধরণের ডিভাইস চার্জ করবে?

এই সংস্থার দাবি এটি এমন ডিভাইসগুলি দ্রুত চার্জ করবে যার ব্যাটারিগুলি দ্রুত চার্জ প্রযুক্তি সাপোর্ট করে। এছাড়াও, যার একটি ইউএসবি টাইপ-সি পোর্ট রয়েছে।

২. ডিভাইসটি কী সাধারণ ইউএসবি দিয়ে চার্জ করবে?

হ্যাঁ, এটি মাইক্রো ইউএসবি পোর্টকে (micro USB port) সমর্থন করে এমন ডিভাইসগুলিও চার্জ করতে সক্ষম হবে। এর জন্য ব্যবহারকারী 67 Watt অ্যাডাপ্টারে তার স্বাভাবিক চার্জারটির ডাটা কেবলটি ঠিক করতে পারেন।

৩. কোন ডিভাইস এই চার্জারটির দ্বারা ক্ষতিগ্রস্থ হবে?

এটি একটি দ্রুত চার্জার যা ডিভাইসে 67W এর আউটপুট দেয়। যদি এটি 5 বা 10 ওয়াটের চার্জিং সমর্থন করে এমন ডিভাইসের সাথে সংযুক্ত থাকে, তবে সেই ডিভাইসগুলি ক্ষতিগ্রস্থ হতে পারে। চার্জিংয়ের ফলে ব্যাটারি বেশি গরম হতে পারে। ডিভাইসের অন্যান্য উপাদানগুলি ক্ষতিগ্রস্থ হতে পারে। এমনকি ডিভাইসটি বিস্ফোরণের সম্ভাবনাও থাকতে পারে।

4. 50W চার্জিং ফ্যাসেলিটি সাপোর্ট করে এরকম ডিভাইস কে চার্জে দিলে কী হবে?

যে ডিভাইসগুলি 25 থেকে 50 ওয়াট বা তারও বেশি চার্জিং ফ্যাসিলিটি সাপোর্ট করে, তারা এই চার্জারটির মাধ্যমে ঝুঁকির মধ্যে পড়বে না। তবে চার্জ দেওয়ার সময় এই ডিভাইসগুলিকে দীর্ঘ সময়ের জন্য ছেড়ে দেওয়া যাবে না, এক্ষেত্রে চার্জ দেওয়ার এক ঘন্টা পরেই ডিভাইসটি থেকে চার্জারটি আনপ্লাগ করতে হবে।

৫. এই চার্জারটি কি ব্যাটারির ক্ষতি করবে?

ব্যাটারি ক্ষমতা এবং চার্জিং প্রযুক্তি কী তা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফোন যদি এই ধরণের চার্জিং প্রযুক্তিকে সমর্থন না করে, তবে ফোনের ব্যাটারি ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। সম্ভবত ডিভাইসটি কেবল একই ক্ষমতা চার্জারের সাহায্যে চার্জ করুন যা সংস্থা এটি দেয়।

বর্তমানে ভারতের মধ্যে রয়েছে পাঁচ’টি ফাস্ট চার্জার–

১) অনপ্লাস ওয়ার্প চার্জার 65 W।

২) স্টাফকুল নেপোলিয়ন PD 65 W।

৩) বাসস গাএন চার্জার 65 W।

8) বাসস ইউএসবি পিডি চার্জার 45 W।

৫) এএমএক্স এক্সপি 45W।Mi 11 ultra

Mi 11 ultra 67W চার্জিং সাপোর্ট:—

Mi কোম্পানির ফ্ল্যাগশিপ স্মার্টফোন Mi 11 Ultra তে 67 W দ্রুত চার্জিং সাপোর্ট করে। যদিও এক্ষেত্রে গ্লোবাল ভেরিয়েন্টের সাথে একটি 67 ওয়াটের চার্জারটিও দেওয়া হচ্ছে, তবে ভারতীয় ভেরিয়েন্টে এই ফোনটির সাথে দেওয়া হচ্ছে 55 ওয়াটের চার্জার। ফোনটি চালু হওয়ার এক মাস পরে, সংস্থাটি বলেছিল যে এটি একটি আনুষঙ্গিক হিসাবে 67W এর চার্জারটি চালু করবে।