এবার Apple-এর পথেই হাঁটতে চলেছে Xiaomi, দেওয়া হবে না ফোনের মধ্যে চার্জার

2020 এর ডিসেম্বরের শেষ দিকে জনপ্রিয় ব্র্যান্ড Xiaomi, তার নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন Mi 11 লঞ্চ করেছে। এতে রয়েছে লেটেস্ট স্ন্যাপড্রাগন চিপসেট, উন্নত ক্যামেরাসহ একাধিক আকর্ষণীয় ফিচার । খুব তাড়াতাড়ি এটি বিশ্বের বাজারে আসতে চলেছে উপভোক্তাদের জন্য৷ ঘরোয়া বাজারে দেদার বিক্রি হয়েছে৷ কিন্তু ফোনের রিটেল বক্সের সঙ্গে চার্জিং অ্যাডাপ্টার নেই৷ গ্রাহক চাইলে আলাদা করে নিতে পারেন৷ তাই অনেকেই বলছেন, Apple-এর দেখাদেখিই Xiaomi এই ধরণের সিদ্ধান্ত নিয়েছে।

প্রসঙ্গত ২০২০ এর অক্টোবরে Apple ঘোষণা করে, তাদের নতুন iPhone 12 সিরিজের ডিভাইস বা কিছু পুরনো সিরিজের ডিভাইসের নতুন বাচে চার্জিং অ্যাডাপ্টার দেবে না৷ সেই মুহূর্তে Xiaomi সহ অন্যান্য কিছু স্মার্টফোন ব্র্যান্ড মার্কিন যুক্তরাষ্ট্রের এই সংস্থাটিকে পরোক্ষভাবে উপহাস করেছিল। তারপর নিজেদের Mi 11-র রিটেল বক্সে চার্জার না দেওয়ায় বিষয়টি অনেকেই অনুকরণ বলে মনে করেছিল৷ কিন্তু গ্রাহকদের এই ধারণাটি ভুল বলে দাবি করেন শাওমির সিইও লেই জুন (Lei Jun)।

জুন জানিয়েছেন যে, চার্জিং অ্যাডাপ্টার অপসারণের সিদ্ধান্ত তার নিজের; তারা অ্যাপলের অনুকরণ করেনি। আজ থেকে প্রায় ৬ বছর আগে এই ধরণের পদক্ষেপ নেওয়ার বিষয়টি মাথায় এসেছিল এবং তিনি, নিজের অফিসিয়াল ওয়েবে গ্রাহকদের মতামত জানতে চেয়ে প্রশ্নও করেছিলেন।

 

বিয়ের বাকি মাত্র ১০ দিন, টিশার্ট-হট প‍্যান্ট পরে পানীয়ের গ্লাস হাতে ব‍্যাচেলরেট পার্টিতে মাতলেন ‘সারদার মা’ ত্বরিতা

জুন যুক্তি দিয়েছেন যে, ২০২০ সালে শাওমি তার বেইজিং পার্কের কেন্দ্রে ফিরে আসে, তখন বেশ কয়েকটি চার্জারের বক্স ফেলে দিতে হয়েছিল। এই ঘটনার পরিপ্রেক্ষিতেই নাকি তিনি ফোনের রিটেল বক্স থেকে অ্যাডাপ্টার অপসারণ করার সিদ্ধান্ত নেন। বেশিরভাগ ক্রেতাই আলাদাভাবে চার্জার কিনে থাকেন,তাই তাদের এমন সিদ্ধান্ত হতেই পারে৷ তবে সমীক্ষা বলছে, অধিকাংশ মানুষই চার্জারের অনুপস্থিতির ব্যাপারটি পছন্দ করছেন না।১ জানুয়ারির সেলে প্রায় ২০,০০০ গ্রাহক চার্জিং অ্যাডাপ্টার না থাকলেও Mi 11 ফোনটির সবুজ রঙের ভ্যারিয়েন্টটি কিনেছেন৷