ভারত বনাম বাংলাদেশ টেস্ট ম্যাচের সিরিজে ঋদ্ধিমান সাহা ভাঙতে চলেছেন ধোনির এই বড় রেকর্ড….

ভারত বনাম বাংলাদেশ টি-টোয়েন্টি সিরিজে খেলায় ভারত ভালরকম কব্জা জমাতে পেরেছে বাংলাদেশের ওপর। সদ্য হওয়া বাংলাদেশের সঙ্গে টি-টোয়েন্টি সিরিজের 2-1 জয়লাভ করে ভারত। যদিও প্রথম ম্যাচে ভারতের পারফরম্যান্স সেরকম ভাল না হওয়ার কারনে বাংলাদেশের সঙ্গে হারতে হয় ভারতকে। তবে বাকি দুটো ম্যাচে ভারত দুর্ধর্ষ পারফরম্যান্স দেখিয়ে বাংলাদেশের হাত থেকে সিরিজ ছিনিয়ে নেয়। দ্বিতীয় ম্যাচটি 8 টি উইকেটে এবং তৃতীয় ম্যাচটি 30 রানে জিতে ভারত।

বাংলাদেশের সাথে টি-টোয়েন্টির ম্যাচ সম্পন্ন হবার পর এবার ভারতের নজরদারি রয়েছে বাংলাদেশের সাথে টেস্ট সিরিজের ওপর। আর এবার টেস্ট সিরিজের এই প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হতে চলেছে 14 ই নভেম্বর ইন্দরে। এই ম্যাচে ঋদ্ধিমান সাহা যদি উইকেটকিপার হিসাবে 2 টি স্টাম্পিং করেন তো তিনি এবার মহেন্দ্র সিং ধোনির একটি বড় রেকর্ড ভাঙতে পারেন।আর এবার বাংলাদেশের বিরুদ্ধে হওয়া এই খেলায় টেস্ট ম্যাচে ঋদ্ধিমান সাহা, ধোনির একটি বড় রেকর্ড ও নিজের নামে করে নিতে পারেন।

মহেন্দ্র সিং ধোনি ভারত বনাম বাংলাদেশ খেলায় 15 বার ব্যাটসম্যানদের উইকেটের পেছনে আউট করেছিলেন। যার মধ্যে রয়েছে 12 টি ক্যাচ আর তিনটি 3 টি স্টাম্পিং।আর অন্যদিকে এখনো পর্যন্ত ঋদ্ধিমান সাহা বাংলাদেশের বিরুদ্ধে সাতবার ব্যাটসম্যানদের প্যাভিলিয়নে ফেরত পাঠিয়েছেন যার মধ্যে রয়েছে 5 টি ক্যাচ ও 2 টি স্ট্র্যাম্পিং।আর এখন যদি ঋদ্ধিমান সাহা একটি স্ট্যাম্পিং করে নেন তাহলে তিনিও ধোনির এই রেকর্ড ছুয়ে ফেলবে আর যদি দুটি স্ট্যাম্পিং করে ফেললে তাহলে তিনি ধোনি কে পেছনে ফেলে দুই দলের মধ্যে সবচেয়ে বেশি স্ট্যাম্পিং করার রেকর্ড নিজের নামে করে ফেলবেন।

আপনাদের জানিয়ে দি যে 30 শে অক্টোবর 2018 তে ধোনি টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছেন। যেমনটা উপরের তালিকায় লক্ষ্য করা যাচ্ছে এখনো পর্যন্ত ভারতীয় দল আর বাংলাদেশের মধ্যে খেলা হওয়া ম্যাচে এখনো পর্যন্ত উইকেটকিপার হিসেবে মহেন্দ্র সিং ধোনি সবচেয়ে বেশিবার ব্যাটসম্যানদের আউট করেছেন এই রেকর্ড অনুযায়ী মহেন্দ্র সিং ধোনি 15 বার, দীনেশ কার্তিক 12 বার, মুশফিকুর রহিম 11 বার, খালিদ মাসুদ 8 বার, আর ঋদ্ধিমান সাহা 7 বার ব্যাটসম্যানদের আউট করেছেন।যেমনটা এর আগেও দেখতে পাওয়া যায় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এসব জায়গায় ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ঋদ্ধিমান সাহা কে দায়িত্ব দিয়েছিলেন।

বিশ্বের অন্যান্য সর্বশ্রেষ্ঠ উইকেট কিপার এর মধ্যে একজনের নাম রয়েছে ঋদ্ধিমান সাহা র,এই ম্যাচে লক্ষ্য করা যায় দুর্দান্ত প্রদর্শন করে উইকেট পেছন থেকে টিম ইন্ডিয়া তৃতীয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তিনি।আর এই জন্য এবারও ঋদ্ধিমান সাহা কে 14 ই নভেম্বর থেকে শুরু হওয়া টেস্ট সিরিজে সুযোগ দেওয়ার সম্ভবনা বেশী লাগছে। তবে অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ঋদ্ধিমান সাহা কে দলের 15 জন সদস্যের মধ্যে অংশ করা হয়েছিল কিন্তু তাকে বেঞ্চেই বসে কাটাতে হয়েছিল।

Related Articles

Close