নতুন খবরবিশেষলাইফ স্টাইল

বিশ্বের পাঁচটি মূল্যবান কারেন্সি! যার মধ্যে এক নম্বর কারেন্সির মূল্য জানলে আপনিও হয়ে যাবেন…

আজ আমরা আপনাদের পৃথিবীর সবচেয়ে দামি পাঁচটি নোট এর সম্বন্ধে জানাবো। বিশ্বের সবথেকে দামি মুদ্রার নাম হিসেবে আমেরিকার ডলারের নাম আগে আসে কিন্তু আজকের সময়ে আমেরিকার একটি ডলারের মূল্য ভারতীয় টাকার হিসেবে ৭০ টাকা। বিশ্বে এমন ও অনেক দেশ আছে যেখানে আমেরিকার দেশের তুলনায় অধিক মুদ্রা রয়েছে এবং সেগুলির মূল্য আমেরিকার ডলারের থেকে অধিক গুণ বেশি। তো আসুন আপনাদের জানায় সেই মুদ্রাগুলির সম্মন্ধে এবং তাদের মূল্য ,……..

(১) কুবেত- আপনাদের জানিয়ে দিই, বিশ্বের সবথেকে দামি কারেন্সি হলো কুবেত এর দিনার। আজকের সময়ে কুবেত এর ১ দিনার ভারতের ২৪২ টাকার সমান। আপনারা এটি অবশ্যই জেনে থাকবেন যে, এই দেশটি সমগ্র বিশ্বের সবথেকে ধনী দেশ। এখানে তেল উৎপাদন এবং প্রাকৃতিক গ্যাসের উৎপাদন হয়।

(২) বহরীন- কুয়েতের পর যে দেশটির কারেন্সি দামি সেটি হল বহরীন। এর ১ টি দিনার ভারতের ১৯৫ টাকার সমান। বহরীন কে আরবের সব থেকে বিকাশ শীল দেশ হিসেবে মনে করা হয়। এবং এই দেশটি বিশ্বে ১৩ তম ধনী দেশ হিসাবে বিখ্যাত।

(৩) ওমানি রিয়াল- ওমান দেশটিকে  বিশ্বের তৃতীয় তম ধনী দেশ হিসেবে মনে করা হয়। এবং আপনাদের জানিয়ে দিই, যে ওমানের কারেন্সির মূল্য ভারতের ১৯১ টাকার সমান এবং এখানে যে সকল মজদুর অর্থাৎ শ্রমিকেরা কাজ করে তারা বেশিরভাগই ভারত থেকে আসা এবং তারা প্রত্যেক মাসে কমপক্ষে ৩০ থেকে ৪০হাজার টাকা পর্যন্ত উপার্জন করতে পারে।

(৪) জর্ডন – জর্ডান হল বিশ্বের চতুর্থ তম ধনী দেশ। আজকের সময় জর্ডানের একটি কারেন্সির মূল্য ভারতের ১০৩ টাকার সমান। তবে জর্ডন ধনী দেশগুলির মধ্যে পড়ে না। কিন্তু সেখানকার সরকারের ভালো ব্যবস্থা গুলির জন্য সে দেশটির একটি বিকাস শীল দেশ।

(৫) ইংল্যান্ড কারেন্সি- ইংল্যান্ডের কারেন্সি বিশ্বের পঞ্চম তম মূল্যবান কারেন্সি এবং এর একটি পাউন্ড এর মূল্য ভারতের ৯৬ টাকার সমান। তাছাড়া ইংল্যান্ড বিকশিত দেশ গুলির মধ্যে পড়ে।

উপরের এই খবরটি আপনাদের কেমন লেগেছে তা আমাদের অবশ্যই জানাবেন, আরো এরকম নতুন নতুন খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের ফেসবুক পেজ “দ্যা ইন্ডিয়া নিউজ” এ।

Related Articles

Back to top button