বিশ্বজুড়ে আর্থিক মন্দার মধ্যেও ভারতের পারফর্মেন্স সবচেয়ে ভালো বক্তব্য ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের

এটা বললে ভুল হবে না যে ভারত হলো যুব অর্থব্যবস্থার দেশ যারজন্য এই দেশের অনেক ক্ষমতা আছে।যেখানে গোটা বিশ্বে আর্থিক মন্দা লক্ষ্য করা যাচ্ছে সেখানে ভারতের পারফরমেন্স খুবই ভালো অন্যান্য দেশগুলোর তুলনায়। তবে এবারে কথা কোনো ভারতের মন্ত্রী বা নেতা বলেন নি। একথা বলছেন ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (World Economic Forum) এর সভাপতি ব্রজ ব্রেনডে। গত বুধবার দিন তিনি এ কথা বলেন।

এদিন তিনি বলেন দক্ষিণ এশিয়ার উন্নয়ন আর বৈশ্বিক আর্থিক বৃদ্ধির অনুপাত বজায় রাখার জন্য ভারত অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আরো বলে রাখি এই ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (WEF) রাজনীতি শিল্প ও সমাজের অন্যান্য ব্যক্তিদের সাথে মিলে বৈশ্বিক ক্ষেত্রীয় আর শিল্পের এজেন্ডার এগিয়ে নিয়ে যাওয়ার কাজ করে থাকে। যার এবার 33 তম ভারত আর্থিক সম্মেলনের আয়োজন 3 থেকে 4 অক্টোবর দিল্লির মধ্যে হতে চলেছে।

শুধু তাই নয় এই দিন ব্রেনডে আরও বলেন যে ভারত বিশ্বের সবচেয়ে দ্রুতগতিতে বৃদ্ধি অর্থব্যবস্থা দেশ গুলির মধ্যে অন্যতম একটি দেশ। ভারত হল অসীম ক্ষমতা সম্পন্ন যুব অর্থব্যবস্থার একটি দেশ।তাই ভারত এখনও পর্যন্ত গোটা বিশ্বে আর্থিক মন্দা চলার পরও নিজেদের শক্তি ও নমনীয়তা প্রদর্শন করে চলেছে। এইদিন উনি বলেন যখন তথ্য প্রযুক্তির কথা বলা হয় তখন ভারত অনেক বিকশিত অর্থ ব্যবস্থা থেকে উন্নত দেখা যায়। তবে এবার ভারতকে পরিকাঠামো দিক দিকে আরো উন্নত করে তুলতে হবে। এইদিন উনি আরো বলেন, উন্নত প্রযুক্তির কারণেই দেশের আর্থিক বৃদ্ধির হার বজায় রাখার লক্ষ্যকে ধরে রাখা যায়। এরমধ্যে সামাজিক সমাবেশ আর ক্ষেত্রীয় সহযোগ উন্নত বানানোর সাথে সাথে আর্থিক আর সামাজিক মূল্য গড়ার সম্ভাবনা থাকে।

আরও পড়ুন :