এই ৪ টি সহজ টিপস মেনে চলে এখন আপনিও বাজার থেকে কিনতে পারবেন ভাল আম

গরমকালের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে যে ফলের নাম, সে হলো ফলের রাজা আম (Mango)। এই আম না খেলে আমাদের যেন গরমকাল সম্পন্ন হয় না। আম ভালবাসেনা এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া যাবে না আমাদের পশ্চিমবঙ্গের মধ্যে। তবে বাজার থেকে যখন আম কেনা হয় সেই আম ভালো কি খারাপ তা বোঝা বেশ দুষ্কর একটি ব্যাপার। তবে আজ এমন কিছু টিপস আপনাকে বলব যেগুলো অবলম্বন করলে আপনি অন্তত বাজে আমি কিনে আর বাড়ি ফিরবেন না বাজার থেকে।

সকলের আগে আম কেনার আগে একবার আমটি আঙ্গুল দিয়ে টিপে দেখে নেবেন। যদি দেখেন আঙ্গুলের চাপে গর্ত হয়ে যাচ্ছে তাহলে বুঝবেন সেই আম ভালো নয়। আমের বোঁটার পাশ থেকে যদি মিষ্টি গন্ধ বের হয় তাহলে বুঝবেন সেই আম ভালো। আমি থেকে যদি তীব্র ঝাঁজালো অথবা টক গন্ধ বের হয় তাহলে বুঝবেন সেই আম খারাপ এবং সেই আম কেনা থেকে বিরত থাকবেন।

যদি দেখেন কোন আমের খোসা কুঁচকে গেছে তাহলে সেই আম বাজে বুঝবেন। ভালো আমের ক্ষেত্রেই রং কততটা গুরুত্বপূর্ণ হয় না। আপনি সবুজ, হলুদ, সোনালী, কমলা যেকোনো রঙের আম কিনতে পারেন।

আজকাল বেশিরভাগ জায়গায় আম কার্বাইড দিয়ে পাকাতে হয়। ক্যামিকাল দিয়ে যে আমপাকা না হয় সেগুলি সমানভাবে পেকে যাবে। কিন্তু গাছ পাকা আম সব সময় সমানভাবে পাকে না। রাসায়নিক দিয়ে পাকানো আমে স্বাভাবিক পাকা ফলের মত মিষ্টি গন্ধ থাকবে না।বাড়িতে নিয়ে এসে সঙ্গে সঙ্গে আম খেয়ে নেবেন না। আধঘন্টা মত আম জলে ভিজিয়ে রাখবেন তারপর ভালো করে ধুয়ে খাবেন। বিভিন্ন সুপার মার্কেটের টাটকা অর্গানিক আম খেতে পারেন সেগুলোও কিনতে পারেন আপনি।