SSY, PPF সহ এখন এই ৮টি ধামাকা স্কিমের দরুন টাকা হয়ে যাবে সরাসরি দিগুণ, পাশাপাশি থাকছে আকর্ষণীয় সুদ

প্রতিটি মানুষই চান সঠিক জায়গায় বিনিয়োগ করে মোটা টাকার অধিকারী হতে। লাখপতি বা কোটিপতি হওয়ার জন্য প্রয়োজন সঠিক জায়গায় টাকা ইনভেস্ট করার। আরে টাকা ইনভেস্ট এর জন্য ব্যাংক বা পোস্ট অফিসের মাধ্যমে করা সবথেকে ঝুঁকি কম। আজ পোস্ট অফিসের বেশকিছু স্কিম নিয়ে আমরা আলোচনা করব। ড্রি স্কিন গুলিতে বিনিয়োগ করে খুব কম সময়ের মধ্যে মোটা টাকা রিটার্ন পাওয়া যায়।

এই স্কিমগুলির মধ্যে রয়েছে সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana), সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS): (SCSS), পিপিএফ যোজনা (PPF), মান্থলি ইনকাম স্কিম বা (MIS), ন্যাশন্যাল সেভিংস সার্টিফিকেট (NSC), টাইম ডিপোজিট যোজনা (TD), রেকারিং ডিপোজিট স্কিম (RD), সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট।

রেকারিং ডিপোজিট স্কিম-

রেকারিং ডিপোজিট এর ক্ষেত্রে বিনিয়োগকারীরা প্রতি মাসের কিস্তিতে নির্দিষ্ট পরিমাণ টাকা জমা করেন। এই স্কিমে একটি নির্দিষ্ট সময়ে টাকা ম্যাচিওর হয়। ম্যাচিওর সময় বিনিয়োগকারী সুদ সহ ওই জমা টাকা ফেরত পান। আরডিতে সুদের হার ৫.৮ শতাংশ ও ১২ বছরে এই প্রকল্পে টাকা দ্বিগুণ হয় ৷

সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট-

সব সময়ের জন্য টাকা রাখা এবং তোলার জন্য প্রয়োজন হয় সেটিংস ব্যাংক অ্যাকাউন্টের। ডাক বিভাগে এই জোছনাতে কেন্দ্র সরকার বার্ষিক ৪ শতাংশ হারে সুদ দিয়ে থাকে।

টাইম ডিপোজিট যোজনা (TD):-

বিনিয়োগকারীরা যদি ডাক বিভাগের টাইম ডিপোজিট যোজনায় টাকা বিনিয়োগ করে তবে সে ক্ষেত্রে ৫.৫ শতাংশ হারে সুদ পাওয়া যায়। এই যোজনায় সময়কাল হল ১ থেকে ৩ বছর পর্যন্ত। নির্দিষ্ট সময় পর বিনিয়োগকারী তার আসল টাকার উপর ৫.৫ শতাংশ হারে সুদ সহ সম্পূর্ণ টাকা ফেরত পান।

ন্যাশন্যাল সেভিংস সার্টিফিকেট (NSC):-

ন্যাশন্যাল সেভিংস সার্টিফিকেট যোজনায় অর্থ বিনিয়োগ করলে ৬.৮ শতাংশ হারে সুদ পাওয়া যায়। পাঁচ বছরের সেভিংস স্কিম একই সঙ্গে ১০ বছরে টাকা দ্বিগুণ হবে ৷

পিপিএফ যোজনা (PPF):-

ইন্ডিয়ান পোস্ট অফিস তাদের পিপিএফ যোজনায় বিনিয়োগকারীদের জন্য ৭.১ শতাংশ হারে সুদ দিয়ে থাকে ৷ এই স্কিমের মাধ্যমে টাকা ১০ বছরে দ্বিগুণ হয়।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS):-

প্রবীণ নাগরিক ল্যাম্প পোস্ট অফিসের মাধ্যমে সিনিয়র সিটিজেন সেভিংস এঅ্যাকাউন্ট খুলতে পারেন। আইসক্রিম এর মাধ্যমে ৭.৪ শতাংশ হারে টাকা ৯.৭৩ বছরে টাকা দ্বিগুণ হয়।

সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana):-

এই যোজনার ক্ষেত্রে ডাক বিভাগ বিনিয়োগকারীদের ৭.৬ শতাংশ হারে সুর দিয়ে থাকে৷ ৯ বছরে এই টাকা দ্বিগুণ হয়৷