চাপ বাড়ল এই ব্যাঙ্কের গ্রাহকদের ১০ হাজারের বেশি তুলতে পারবেন না টাকা, কড়া নিষেধাজ্ঞা জারি RBI এর

গ্রাহকদের জন্য নতুন কিছু নিয়ম এই জুলাই মাস থেকে কার্যকর করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। নতুন নিয়ম অনুযায়ী কিছু কিছু গ্রাহকদের যেমন সুবিধা হয়েছে তেমন কিছু কিছু নিয়ম গ্রাহকদের জন্য নিয়ে এসেছে বেশ কিছু সমস্যা। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এবার চারটি কো-অপারেটিভ ব্যাংকের থেকে টাকা তোলা নিষেধ আরোপ করেছে। আর এই নতুন নিয়ম অনুযায়ী আরো বেশি সমস্যায় পড়তে চলেছে সাধারণ মানুষ।

অর্থনৈতিক মন্দায় ব্যাংকগুলি যাদের ডুবে না যায় তার জন্য এই নতুন নিয়ম চালু করেছে কেন্দ্রীয় ব্যাংক। কিন্তু কোন কোন ব্যাংকের উপর এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে?? এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে,সাইবাবা জনতা সহকারী ব্যাঙ্ক, দ্য সিউড়ি ফ্রেন্ডস ইউনিয়ন কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড, সিউড়ি কো-অপারেটিভ ব্যাঙ্ক এবং বাহরাইচের ন্যাশনাল আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের উপর।

আপনি যদি এই ব্যাঙ্কগুলিতে টাকা রেখে থাকেন তাহলে আপনার জন্য নেমে আসতে চলেছে দুর্দিন। সাইবাবা ব্যাংকে একেবারে কেউ ২০ হাজার টাকার বেশি তুলতে পারবেন না। দ্যা সুরি ফ্রেন্ডস ইউনিয়ন কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড থেকে তুলতে পারবেন না ৫০ হাজার টাকার বেশি। তালিকায় থাকা ব্যাংক গুলি থেকে সর্বোচ্চ ১০ হাজার টাকার বেশি কোনোভাবেই তুলতে পারবেন না কোন গ্রাহক।

এছাড়া তালিকায় রয়েছে মনসুখ মন্দাবিয়া এবং বাবা রামদেব কো-অপারেটিভ ব্যাংক। এখানেও বিধি নিষেধ আরোপ করেছে আরবিআই। এছাড়া রয়েছে উত্তরপ্রদেশের বিজানরে অবস্থিত ইউনাইটেড ইন্ডিয়া কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড। এখান থেকেও গ্রাহকরা বর্তমানে এক টাকাও তুলতে পারবে না।

এই সমস্ত ব্যাংকের ওপর আগামী ছয় মাসের জন্য এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ১৯৪৯ সালের ব্যাংকিং রেগুলেশন এক্ট এর অধীনে এই নিয়ম কার্যকর করা হয়েছে। এছাড়া সমবায় ব্যাংকগুলিকে নিষিদ্ধ করার জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এটি পৃথক বিবৃতি জারি করার কথা ঘোষণা করেছেন সম্প্রতি।