অবসান হল টানটান উত্তেজনার!আজই দেশে ফিরছেন অভিনন্দন, ওয়াঘা সীমান্তে তার অপেক্ষায় ভারতীয় বায়ুসেনার প্রতিনিধি দল।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কূটনৈতিক ও আন্তর্জাতিক চাপের ফলে পাকিস্তান শেষ পর্যন্ত নিজেদের মাথানত করতে বাধ্য হল। অবশেষে টানটান উত্তেজনা অবসান। ভারতের চাপে নতি স্বীকার করতে বাধ্য হল পাকিস্তান। আজই দেশে ফিরেছেন বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। আর ওয়াগা সীমান্তে তাকে স্বাগত জানাবে বায়ু সেনার এক বিশেষ দল।যেমন কি আপনারা সকলেই জানেন গত বুধবার থেকে পাকিস্তানের হেফাজতে ছিলেন কামান্ডর অভিনন্দন। আর তারপর থেকেই তাকে দেশে ফেরানোর জন্য আন্তর্জাতিক মহল থেকে শুরু করে ভারতের পক্ষ থেকেও প্রবল চাপ দেওয়া হচ্ছিল পাকিস্তানকে।

 

যার দরুন বৃহস্পতিবার দিন পাক পাক বিদেশমন্ত্রী প্রথমে বলেন ভারতীয় বায়ুসেনা পাইলটকে নিয়ে কি হবে তা কয়েক দিনের মধ্যেই ঠিক করা হবে। কিন্তু গতকাল বিকালেই ইমরান খান সংসদে পাইলটকে ছেড়ে দেওয়ার কথা ঘোষণা করে দেন। অন্যদিকে পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খান ভারত সরকারের উদ্দ্যেশ্যে বলেছে আমরা ভারত সরকারের সাথে শান্তির লক্ষ্যে এই পদক্ষেপটি নিয়েছি তবে আপনাদের বলে রাখি এই গোটা বিষয়টি পাকিস্তান জেনেভা কনভেনশন অনুযায়ী করেছে বলে জানতে পারা গেছে। এখনো পর্যন্ত পাওয়া এক পাক সংবাদমাধ্যম খবর থেকে জানতে পারা গেছে, আজ রাওয়ালপিন্ডি থেকে লাহোরে আনা হবে উইং কমান্ডার অভিনন্দনকে তারপর জেনেভা কনভেনশন অনুযায়ী তাকে তুলে দেওয়া হবে রেডক্রসের হাতে আর তার পরেই বেলা বারোটা থেকে দুটোর মধ্যেই তাকে ওয়াঘা সীমান্তে আনা হবে বলে জানতে পারা গেছে।

 

অন্যদিকে এই বায়ুসেনা কামান্ডারকে স্বাগত জানাতে যেতে চান পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। তিনি জানিয়েছেন অভিনন্দন ও আমি এনডিএর প্রাক্তন সদস্য। তাই আমি তাকে স্বাগত জানাতে ওয়াঘা সীমান্ত যেতে চাই।