বায়ুসেনার বেসক্যাম্পে ফিরলেন উইং কমান্ডার অভিনন্দন বর্তমান..

ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের নাম এই প্রথম শুনলেন এমন মানুষ হয়তো পাওয়াই যাবে না। ভারতীয় বায়ু সেনার জন্য একটি সুখবর। কাজে যোগ দিলেন অভিনন্দন বর্তমান। চার সপ্তাহের জন্য তাকে ছুটিতে পাঠানো হয়েছিল। কিন্তু চার সপ্তাহের বদলে 12 দিনের ছুটি শেষ করে কাজে যোগদান করেন ভারতীয় বায়ুসেনা অন্যতম সদস্য অভিনন্দন বর্তমান। গত 27 এ ফেব্রুয়ারি থেকে সংবাদমাধ্যম থেকে শুরু করে সাধারণ মানুষের মুখে মুখে ঘুরছে এই অভিনন্দন বর্তমানের নাম। 27 শে ফেব্রুয়ারি সকালে তিনটে এফ-16 নিয়ে ভারতীয় আকাশসীমায় ঢুকে হামলা চালানোর চেষ্টা করে পাকসেনারা।

এরপর তিনি একটি মিগ-21 নিয়ে পাকিস্তানের এফ-16 যুদ্ধবিমান গুলিকে তাড়া করেন। তার যুদ্ধবিমান থেকে ছোড়া ক্ষেপণাস্ত্র তে এফ-16 ভেঙ্গে পড়ে। কিন্তু অভিনন্দনের বিমান মিগ-21 ভেঙ্গে পড়ে যায়। তবে অভিনন্দন পাকিস্তানি সেনাদের হাতে ধরা পড়ে যায়। এরপর আন্তর্জাতিক স্তর থেকে চাপ দেওয়ার ফলে অভিনন্দন কে খুব শীঘ্রই ছাড়তে বাধ্য হয় ইমরান সরকার। 1 মার্চ অভিনন্দন বর্তমান দেশে ফিরে হাসপাতালে ভর্তি হন। সেখানে তার সমস্ত শারীরিক পরীক্ষা হয় এবং 12 দিন আগে তাকে অসুস্থ অসুস্থতাজনিত কারণে চার সপ্তাহের জন্য ছুটি দেওয়া হয়েছিল। কিন্তু 12 দিনের মাথায় অভিনন্দন বর্তমান নিজের কাজে যোগ দেন। তিনি চেন্নাই ও তার পরিবারের সঙ্গে সময় কাটানোর থেকে শ্রীনগরে বায়ু সেনা ক্যাম্পের সময় কাটানো বেশি পছন্দ করেন। এই কারণ দেখিয়ে তিনি ছুটি কমিয়ে 12 দিন পর সেনাতে যোগ দিয়েছেন। বায়ুসেনা সূত্রে জানানো হয়েছে, এখনই তিনি কাজে যোগ দেবেন না, তাকে বিশ্রামে রাখা হবে। কিছুদিন পর আবার তার শারীরিক পরীক্ষা করা হবে। তারপর সিদ্ধান্ত নেওয়া হবে তিনি আবার কবে ককপিটে ফিরবেন।

প্রসঙ্গত 14 ই ফেব্রুয়ারি পুলওয়ামা তে আত্মঘাতী জঙ্গি হামলা চালায় জইশ-ঈ-মহম্মদ জঙ্গী সংগঠন। এই হামলার দায় স্বীকার করে নিয়েছে এই জঙ্গি সংগঠন। এ হামলায় 40 জন সিআরপিএফ জাওয়ান শহীদ হন। এর জবাব দিতে ছাব্বিশে ফেব্রুয়ারি পাক অধিকৃত বালাকোটের এয়ার স্ট্রাইক করে ভারতীয় বায়ুসেনা। এতে বালাকোটের জঙ্গি প্রশিক্ষণ কেন্দ্রটি গুড়িয়ে দেওয়া হয়। এরপরে পাকসেনারা বিভিন্ন ভাবে ভারত কে আক্রমণ করার চেষ্টা করে। তারই একটি অঙ্গ হিসেবে আকাশ পথে হামলা চালানো একটি অংশ। সেই হামলার জবাব দিতে গিয়ে অভিনন্দন বর্তমান পাকিস্তানি সেনাদের হাতে ধরা পড়ে গিয়েছিল।

arghya maji

Argya, is an active political thinker likes to write on political topics. Graduated on Bengali. Email: arghyamaji420@gmail.com

Related Articles

Close