এবার থেকে ফেসবুক-হোয়াটসঅ্যাপে ও লাগবে আধার লিঙ্ক। আর্জি সুপ্রিম কোর্টে…

এতদিন ধরে প্যান কার্ডের সঙ্গে ভোটার কার্ডের সঙ্গে এবং রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার নির্দেশিকা জারি করা হয়েছিল সরকারের তরফ থেকে। কিন্তু এবার যা খবর উঠে আসছে তাতে অনেকেই অবাক হয়ে যাচ্ছেন সবাই। খবর পাওয়া যাচ্ছে যে, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টুইটার এর মত আরো বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় একাউন্ট খোলার জন্য আধার কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক করতে চলেছে সরকার।

এটি করার কারণ হলো, মিথ্যে খবর ছড়াচনো থেকে আটকানোর জন্য সোশ্যাল মিডিয়ায় অ্যাকাউন্ট খুল্লেই আধার লিঙ্ক করা বাধ্যতামূলক করার আর্জি জানিয়ে মামলা করা হয় সুপ্রিম কোর্টে। তামিলনাড়ুর সরকারের তরফ থেকে এই মামলার শুনানি করা হয়। ইউজারদের প্রোফাইলের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার জন্য শীর্ষ আদালতে পিটিশন জারি করা হয়। দেশে বিভিন্ন হাইকোর্টে পেন্ডিং হয়ে থাকা মামলাগুলি শীর্ষ আদালতের ট্রান্সফার করার দাবী জানানো হয়েছে।

এই সম্পর্কিত মোট চারটি পিটিশন দাখিল করা হয়েছে। এই চারটি পিটিশনের মধ্যে দুটি মাদ্রাসা, একটি উড়িষ্যা এবং আরেকটি মুম্বাইএ। এই মামলার শুনানি চলাকালীন ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইউটিউবকে এবং গুগোল ও বিভিন্ন সোশ্যাল সাইট আর কেন্দ্রীয় সরকারকে এ বিষয়ে নোটিশ পাঠানো হয়েছে। এই সমস্ত সংস্থাগুলিকে 13 সেপ্টেম্বর এর মধ্যে জবাব দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ভুয়া খবর, পর্নগ্রাফি, দেশ দ্রোহী ও সন্ত্রাসমূলক খবর রুখতে তামিলনাড়ু সরকারের তরফ থেকে এই আর্জি জানানো হয়েছিল শীর্ষ আদালতে। কিন্তু এ বিষয়ে ফেসবুক জানিয়েছে যে ফেসবুকের সাথে আধার লিঙ্ক করলে ইউজারদের প্রাইভেসি এন্ড পলিসি ভেঙ্গে দেওয়া হবে। এখন দেখা যাক তামিলনাড়ু সরকারের এই ইচ্ছে সাথে শীর্ষ আদালত কতটা সাথ দেন।

এছাড়াও অনেকের মনে প্রশ্ন আধার কার্ডের সঙ্গে লিংক করলে কি আদেও এই সমস্ত কিছু থেকে মুক্তি পাওয়া যাবে? এই সমস্ত কিছুর উত্তর 13 সেপ্টেম্বর এই পাওয়া যাবে। আরো এরকম নতুন নতুন খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের ফেসবুক পেজ “দ্যা ইন্ডিয়া নিউজ” এ।