লকডাউনের পর ট্রেন সফর নিয়ে বড় ঘোষণা ভারতীয় রেলের, দেখুন কবে থেকে চালু হচ্ছে ট্রেন চলাচল

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) ডাকে দেশজুড়ে করোনা সংক্রমণ রুখতে আগামী 14 ই এপ্রিল পর্যন্ত জারি রয়েছে 21 দিনের লকডাউন (lockdown)। আর এই লকডাউন এর জেরে ভারতের ইতিহাসে এই প্রথমবার বন্ধ রয়েছে রেল পরিষেবা (Indian railway)৷ 24 শে মার্চ মধ্যরাত থেকে শুরু হওয়া এই লকডাউনে বন্ধ হয়েছে ট্রেন পরিষেবা। তবে এবার যে খবরটি বেরিয়ে আসছে সেখানে শোনা যাচ্ছে 21 দিনের লকডাউন উঠার পর আগামী 15 এপ্রিল থেকে ভারতীয় রেল পরিষেবা চালু করার জন্য সমস্ত ব্যবস্থা শুরু করে দিয়েছে ইতিমধ্যে রেল মন্ত্রক।

নিউজ এজেন্সি পিটিআই (news agency PTI) অনুযায়ী জানা যাচ্ছে রেল তাদের পরিষেবা চালু করার জন্য ইতিমধ্যে সমস্ত রকম প্রস্তুতি শুরু করে দিয়েছে আর যার জেরে খোলা রয়েছে IRCTC ওয়েবসাইটও।যেখান থেকে যাত্রীরা তাদের প্রয়োজনীয় টিকিট বুক (Online ticket Booking) করে নিতে পারবেন লকডাউন শেষ হতেই 15 এপ্রিল বা তারপর থেকে।

প্রাপ্ত রিপোর্ট অনুযায়ী জানতে পারা যাচ্ছে ইতিমধ্যে এর জন্য রেলের তরফ থেকে ট্রেনের ড্রাইভার, গার্ড, স্টেশন ম্যানেজার ও অন্যান্য কর্মীদের টাইমটেবিল পাঠিয়ে দেওয়া হয়েছে।রেলওয়ে বোর্ডের তরফ থেকে সমস্ত 17 জোনাল রেলওয়েকে বাতিল ট্রেনগুলি চালানোর প্রস্তুতি শুরু করে দিতে বলা হয়েছে। যেমন টা আমরা জানি দেশব্যাপী করোনা ভাইরাসের সংক্রমণকে রুখতে আগামী 14 ই এপ্রিল পর্যন্ত সমস্ত ট্রেন চলাচল বন্ধ রয়েছে দেশজুড়ে তাই ট্রেন চলাচলের সেই পরিষেবা আবার কবে স্বাভাবিক হবে সেই নিয়ে অনেক মানুষ চিন্তায় রয়েছেন।

তবে এক্ষেত্রে রেল পরিষেবাকে যদি আগামী 15 তারিখ থেকে শুরু করা হয় তাহলে সেক্ষেত্রে কিছু বিশেষ নিয়মাবলী রেলওয়ের যাত্রীদের ও পালন করতে হবে তাদের মধ্যে অন্যতম হলো মাস্ক পড়া এবং সোশ্যাল ডিস্ট্যান্স মেনটেন (social distance) করা। এর পাশাপাশি আরোগ্য সেতু (Arogya Setu) অ্যাপের মাধ্যমে যাত্রীদের শারীরিক পরীক্ষা করার ব্যবস্থাও করতে হবে। তবে এই নিয়ে ভারতীয় রেলের তরফ থেকে এখনো পর্যন্ত রেল পরিষেবা চালু করার তেমন কোনো পরিকল্পনা করেনি ভারতীয় রেল।

আর যদি এই বিষয় নিয়ে আগামী দিনে তেমন কোনো সিদ্ধান্ত নেওয়া হয়ে থাকে তাহলে সেই বিষয়ে দেশবাসীকে স্পষ্ট জানিয়ে দেওয়া হবে রেলওয়ের তরফ থেকে। তবে এখন যে তথ্যটি বেরিয়ে আসছে সেখানে এটা স্পষ্ট বলতে পারা যাচ্ছে না যে 15 ই এপ্রিল থেকে রেল পরিষেবা চালু হবে কিনা।তবে এক্ষেত্রে কিছু কিছু বেসরকারি সংস্থা তাদের ট্রেনের বুকিংকে পুনরায় বন্ধ করার সিদ্ধান্ত নিয়ে নিয়েছে এবং আরআইসিটি তরফ থেকে জানানো হয়েছে আগামী 30 শে এপ্রিল পর্যন্ত আপাতত তিনটি ট্রেনের বুকিং বন্ধ করে দেওয়া হয়েছে। যেগুলি হলো দিল্লী-লখনউ তেজস এক্সপ্রেস, দ্বিতীয়টি হল আহমেদাবাদ – দিল্লি, আছে যেটি সেটি হল কাশি মহাকাল এক্সপ্রেস যেটি বারানসি থেকে ইন্দোর যাতাযাত করে।