গোটা দেশজুড়ে অবৈধভাবে বসবাসকারী লোকেদের খুঁজে বের করে বিদায় করে দেওয়া হবে, সাফ জানিয়ে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

লোকসভা নির্বাচনের প্রচারে দেশজুড়ে অনুপ্রবেশকারীদের নিয়ে সরব হয়েছিল বিজেপি একাংশ নেতা- মন্ত্রীরা। আর এবার সেই ভোট শেষ হওয়ার পরও অনুপ্রবেশকারীদের নিয়ে সমান ভাবেই সরব হলেন কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ। এই দিন অনুপ্রবেশকারী ও এ দেশে অবৈধভাবে বসবাস কারীদের বিরুদ্ধে ফের হুঁশিয়ারি দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। আজ অর্থাৎ বুধবার দিন রাজ্য সভার বৈঠকে অমিত শাহ সাফ জানিয়ে দিলেন দেশের প্রতিটি স্থান থেকে অবৈধভাবে বসবাসকারী অনুপ্রবেশকারীদের খুঁজে বের করা হবে।আর আন্তর্জাতিক আইন অনুযায়ী তাদের আবার ফেরত পাঠিয়ে দেওয়া হবে তাদের নিজেদের দেশে।

আর এটা করা হবে সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী। অসমের পর দেশের অন্যান্য অংশে এনআরসি মতো পদক্ষেপ নেওয়া হবে কিনা প্রশ্ন করা হলে তার উত্তরে ওই কথা বলেন অমিত শাহ।আর এই দিন লোকসভায় বৈঠকে রাজনাথ সিংহ ঠিক একই কথা বলেন তিনি বলেন দেশে অবৈধভাবে বসবাসকারী বিদেশিদের চিহ্নিত করা হয় এবং তাদেরকে নিজেদের দেশে ফেরত পাঠিয়ে দেওয়া হবে। শুধু তাই নয় দেশজুড়ে খুঁজে বের করা হবে এই অনুপ্রবেশকারীদের। এখন মনে করা হচ্ছে সম্প্রতি এনআরসি নিয়ে সরকারকের নিশানা করেন তৃণমূল সংসদ মহুয়া মৈত্র।

মনে করা হচ্ছে সেই আত্রমণেরও জবাব দিল সরকার। তিনি বলেন, এদেশে 50 বছরেরও বেশি যারা বাস করছেন তাদের এক টুকরো কাগজের দোহাই দেওয়া হচ্ছে।যেমন কি আপনারা জানেন লোকসভা নির্বাচনের আগে জাতীয় নাগরিক পঞ্জির খসড়া প্রকাশ করেছিল সরকার। আর তারপরেই নিয়ে তোলপাড় হয়েছিল গোটা দেশ। উল্লেখ্য এই তালিকা থেকে বাদ পড়েছিল 40 লক্ষ মানুষ।কিন্তু সে সময়েও সরকার তার অবস্থান অনড় ছিল। আর বুধবার দিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সেই একই কথা বললেন।