কুয়ো গুলিকে কেন বর্গাকার বা অন্য আকৃতির করা হয় না! জেনে নিন গোল আকৃতির পেছনের কারণ

আমাদের চারপাশে এমন অনেক জিনিস থাকে যার আয়তন নিয়ে আমরা কখনোই চিন্তা ভাবনা করি না। জন্মগতভাবে আমরা সেই সমস্ত জিনিসের আয়তন তেমনি দেখে অভ্যস্ত। কিন্তু কোন সময় যদি গভীর ভাবে আমরা পর্যবেক্ষণ করি তাহলে বুঝতে পারবো কেনো কোনো নির্দিষ্ট জিনিসের আয়তন চৌকো অথবা গোলাকার হয়। আজকে আমরা কথা বলবো কূপ নিয়ে।

আপনারা দেখে থাকবেন, গ্রামের দিকে যে সমস্ত কূপ তৈরি করা হয়, তা গোলাকার। কৃষকরা খেতে জল দেবার জন্য এই কূপ তৈরি করেন। খেয়াল করে দেখবেন, কুপের আকৃতি কখনো চৌকো অথবা লম্বাটে হয় না। এমতাবস্থায় নিশ্চয়ই আপনার মনে প্রশ্ন জাগছে, এর পেছনে নির্দিষ্ট কোন কারণ আছে কি?

হ্যাঁ নিশ্চয়ই আছে। আসলে আমরা যখন কোন বস্তুতে তরল অথবা জল জমাই, সে ক্ষেত্রে আকৃতি যদি বর্গাকার অথবা অন্য কোন আকৃতির হয় তাহলে জমা জলের চাপের দেওয়াল ভেঙে যাওয়ার আশঙ্কা তৈরি হয়। এক্ষেত্রে যদি কুপের আকৃতি চৌকো হত, তাহলে জল চারটি কোনায় গিয়ে জমে যেত। ফলে সহজে জল খুব থেকে বের করা যেত না।

শুধু তাই নয়, চৌকো অথবা অন্য রকম আকৃতির কূপ তৈরি করলে তা ধসে পড়ার আশঙ্কা থাকে অনেক বেশি। কিন্তু কূপ যদি বৃত্তাকার তৈরি করা হয়, তাহলে বছরের-পর-বছর জল স্বাভাবিক চাপ তৈরি করে এবং কুপের কোন ক্ষতি হয় না।

এছাড়া বর্গাকার কূপ তৈরি করলে খনন কার্যে সমস্যা তৈরি হয়। গোলাকার কুপে যেটা হয় না। লক্ষ্য করে দেখবেন, শুধুমাত্র কূপ নয়, বাড়িতে যে সমস্ত পাত্রে আমরা জল রাখে যেমন বালতি, গ্লাস, বাটি, সবকিছুই হয় গোলাকার।