আগামী দিনে কে বসবে রাজ্যের সিংহাসনে! কোন দল পাবে কটি আসন? বেরিয়ে এল CNX Opinion Poll-র ফলাফল

বিধানসভা ভোট আরম্ভ হতে আর বেশী দেরি নেই। বিভিন্ন রাজনৈতিক দলগুলো ভোটে জেতার জন্য লড়াই চালিয়ে যাচ্ছে। মৌখিক আক্রমণ শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক দলগুলোর মধ্যে। মুখে কেউ হারতে রাজি নয়। এবারের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে কোন দল কতগুলি আসন পেতে পারে সেই ব্যাপারে সমীক্ষা চালানো হয়েছে। চলুন এবার দেখে নেওয়া যাক সমীক্ষা অনুযায়ী কোন দল কতগুলি আসন পেতে পারে সেই ব্যাপারে একটা অনুমান করা যেতে পারে।

বাংলার মসনদে বসার লড়াইটা হতে পারে ত্রিমুখী। লড়াইটা হবে তৃণমূল বিজেপি এবং বাম কংগ্রেসের জোটের মধ্যে। সমীক্ষা থেকে প্রাপ্ত খবর অনুযায়ী, তৃণমূল ৪২ শতাংশ ভোট পাওয়ার আশঙ্কা রয়েছে। বিজেপি পেতে পারে ৩৪ শতাংশ ভোট। বাম, কংগ্রেস ও আইএসএফ জোটের ঝুলিতে যেতে পারে ২০ শতাংশ ভোট। আর অন্যান্যদের ভোটের পরিমাণ হতে পারে ৪ শতাংশ।

বাংলার বিধানসভা ভোটে কোন রাজনৈতিক দল কত ভোট পেতে পারে সেই বিষয়ে সমীক্ষকরা ভোটারদের বাড়িতে গিয়ে গিয়ে জিজ্ঞাসা করে সমীক্ষা-রিপোর্ট বানিয়েছে। সেই তথ্য থেকে জানা যায় তৃণমূল কংগ্রেসের ঝুলিতে থাকবে ১৫৪ থেকে ১৬৪টি আসন। রাজ্যের বিরোধী দল হল বিজেপি। গত লোকসভা ভোটে রাজ্যের ১৮টি আসন দখল করেছিল বিজেপিরা। আর ২০২১ এর বিধানসভা ভোটে ১০২ থেকে ১১২টি আসন দখল হতে পারে বিজেপির হাতে। বাম, কংগ্রেস ও ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট (ISF) জোটের ভাগ্যে জুটতে পারে ২২ থেকে ৩০টি আসন। আর অন্যান্য দল হয়তো ১ তেকে ৩টি আসন পাবার সম্ভাবনা রয়েছে।

 

বাম

বিধানসভা ভোটের লড়াই হবে ২৯৪ টি আসনের জন্য। ২৯৪ টি আসনের মধ্যে সরকার গড়ার জন্য প্রয়োজন ১৪৮ টি আসনের। তাই এই ১৪৮ টি আসনকে বলা হয় ম্যাজিক ফিগার। এই সমীক্ষার মাধ্যমে পাওয়া রিপোর্ট অনুযায়ী বলা যেতে পারে এই ম্যাজিক ফিগারকে ছোঁয়ার তালিকায় এগিয়ে রয়েছে তৃণমূল শিবির। তাই বলা যেতে পারে আবারো পাঁচ বছরের জন্য রাজ্যর মসনদে বসতে পারে এই তৃণমূল সরকার।