তৃতীয় টেস্টে কারা থাকতে পারেন ভারতের প্রথম একাদশে? প্রকাশ্যে এল সম্ভাব্য তালিকা

প্রথম টেস্টে শোচনীয় পরাজয়ের পর দ্বিতীয় টেস্টে দুর্দান্ত জয়। অধিনায়ক অজিঙ্ক রাহানের নেতৃত্বে দল হঠাৎ করেই নব উদ্যমে পারফর্ম করেছে৷ রাহানের শতরান এবং বোলারদের দাপট মেলবোর্নে জয় এনে দিয়েছে। রোহিত শর্মা তৃতীয় টেস্ট থেকে দলে ফিরছেন। তাঁকে কি আর বাইরে রাখা সম্ভব? তৃতীয় টেস্টে কারা থাকতে পারেন ভারতের প্রথম একাদশে?

শুভমন গিল: তাঁর ব্যাটিং বুঝিয়ে দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেটে শুভমন লম্বা রেসের ঘোড়া৷ পঞ্জাবের এই তরুণ পেয়েছেন অধিনায়ক রাহানের প্রশংসাও। তাই তাঁকে বাদ দিতে চাইবে না ভারতীয় ক্রিকেট। তৃতীয় টেস্টে এর ওপেনার হয়ত তিনি।

রোহিত শর্মা: দলে ফিরছেন অন্যতম সেরা ব্যাটসম্যান। ময়াঙ্কের ফর্ম নিয়ে এমনিতেই সকলে বেশ চিন্তিত। তাঁকে বসিয়ে রোহিতকে ওপেন করতে পাঠাতেই পারে টিম ইন্ডিয়া।

 

চেতেশ্বর পূজারা: গত অস্ট্রেলিয়া সফরে তিনি ছিলেন দলের সেরা ব্যাটসম্যান। এই সফরে সেই ভাবে রান না পেলেও দলের ব্যাটিং এর অনেকটা শক্তি তিনি। ৩ নম্বরে থাকছেন পূজারাই।

অজিঙ্ক রাহানে: বিরাটের ৪ নম্বর পজিশনে নামার চাপ নিজের কাঁধে তুলে নিয়েছেন অধিনায়ক। দ্বিতীয় ম্যাচের প্রথম ইনিংসে সেঞ্চুরি করেছেন৷ দলকে শক্তি দিয়েছেন৷ দ্বিতীয় ইনিংসে ম্যাচ জিতিয়ে তবে মাঠ ছেড়েছিলেন তিনি। অধিনায়ক রাহানেকে ফের মাঠে দেখার অপেক্ষায় ক্রিকেটপ্রেমীরা। সিরিজের তৃতীয় টেস্টে জয়লাভ করলে ধোনির রেকর্ড ছোঁয়ার সুযোগ রয়েছে তাঁর কাছে।

লোকেশ রাহুল – যে কোনও পজিশনে খেলার ক্ষমতা সব ক্রিকেটারের থাকে না। তাই তাঁকে দলে পেলে ভারতের ব্যাটিং শক্তিশালী হবে।

ঋষভ পন্থ: উইকেটের পিছন থেকেও ঋষভ ভরসা জুগিয়েছেন দলকে। আপাতত বেশ কঠিন ঋদ্ধিমানের দলে জায়গা পাওয়া।

রবীন্দ্র জাডেজা: অলরাউন্ডার হিসেবে তিনি ভারতীয় দলে কতটা কার্যকরী তা বোঝা গেছে মেলবোর্নেই। ৫০ রান করেছেন, নিয়েছেন উইকেটও। তাঁকে ছাড়া তৃতীয় ম্যাচে নামতে চাইবে না ভারত।

 

রবিচন্দ্রন অশ্বিন: অশ্বিনের স্পিনের জাদুতে আচ্ছন্ন অস্ট্রেলিয়া। দলে থাকছেন তিনিও।

 

নতুন বছরে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সকল দেশবাসীর জন্য বড় সুখবর, সকলকে দেওয়া হবে বিনামূল্যে করোনা ভ্যাকসিন

যশপ্রীত বুমরা: শামি নেই, উমেশ অনিশ্চিত। এই অবস্থায় তরুণ বোলারদের নিয়ে তিনি যে মাত্রায় পেসের আগুন ঝরাচ্ছেন, তাতেই হিমশিম খাচ্ছেন স্মিথরা।

মহম্মদ সিরাজ: তার বোলিং মুগ্ধ করেছে অধিনায়ককেও। তৃতীয় ম্যাচে তাঁর জায়গা পাকা বলাই যায়।

টি নটরাজন: উমেশ চোটের জন্য যদি বাদ পড়ে দল থেকে তাহলে অভিষেক হতে পারে টি নটরাজনের। সাদা বলে তাঁর পারফর্ম্যান্স এর ধারাবাহিকতা দেখাতে পারেন কি না সেটাই দেখার৷