বসবাসের জন্য ভারতবর্ষের সবথেকে ভালো শহর কোনটি? দেখে নিন পূর্ণাঙ্গ লিস্ট

ইউনিয়ন হাউসিং এন্ড আরবান ডেভেলপমেন্ট মন্ত্রক সাম্প্রতিক এক সমীক্ষার মাধ্যমে একটি তালিকা তৈরি করে আমাদেরকে জানিয়েছেন যে আমাদের ভারতবর্ষের দেশগুলোর মধ্যে বাসযোগ্য দিক থেকে কোন দেশটি সবথেকে ভালো? এই তালিকার মধ্যে কোন শহরটি তালিকার উচ্চ স্তরে রয়েছে। কোন শহরটি তালিকা নিচে আছে সেই সমস্ত তথ্য পাওয়া গেল সংশ্লিষ্ট মন্ত্রী কে রিপোর্ট অনুযায়ী।

 

ইউনিয়ন হাউসিং এন্ড আরবান ডেভেলপমেন্ট দপ্তরের মন্ত্রী হরদীপ সিং পুরি Ease of Living Index-এর পূর্ণাঙ্গ রিপোর্ট প্রকাশ করেন। গতবছরের রিপোর্ট অনুযায়ী ১ মিলিয়ন জনসংখ্যার শহর পুনে বড় শহরের তালিকায় প্রথম স্থান দখল করেছিল। এবার পুনেকে দ্বিতীয় নম্বরে রেখে প্রথম স্থান দখল করেছে বেঙ্গালুরু। Ease of Living Index-এর রিপোর্ট অনুযায়ী বড় শহরের তালিকায় প্রথম স্থান দখল করেছে বেঙ্গালুরু। ছোট শহর গুলির মধ্যে তালিকার প্রথম শহরের নাম আছে সিমলার। জনসংখ্যার নিচে থাকা ৬২ টি শহরের মধ্যে প্রথম স্থান দখল করেছে সিমলা।

কিন্তু এই তালিকার মধ্যে কোনো জায়গা মিলেনি পশ্চিমবঙ্গের শহরগুলির।এই রিপোর্ট তৈরির ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রক মোট চারটি মানদণ্ডের উপর নির্ভর করেছে। এই চারটি মানদণ্ড হল মানুষের জীবন যাত্রার মান, আর্থিক স্বচ্ছলতা, স্থায়িত্ব এবং সিটিজেন সার্ভে। দেশের শহরগুলিকে ১০০ নম্বরে মুল্যায়ন করেছে। ১০০ নম্বর মূল্যায়নের থেকে গড় নম্বর এসেছে ৫৩.৫। দেশের ৪৯ টি বড় শহরের মধ্যে চেন্নাই, কোয়েম্বাটুর এবং নভি মুম্বাই প্রথম স্থান দখল করেছে। অর্থনৈতিক দিক থেকে রয়েছে বেঙ্গালুরু দিল্লী এবং পুণে।

৬২টি ছোট শহরের মধ্যে আছে পানাজি টুমকুর এবং ভেলোর। অন্যদিকে অর্থনৈতিক দিক থেকে তালিকার প্রথম স্থানে রয়েছে ত্রিরপুর, গুরুগ্রাম এবং কোচি। জীবনযাত্রার মানের দিক থেকে সবথেকে খারাপ হল শ্রীনগর এবং ধানবাদ। এক মিলিয়নের বেশি লোকসংখ্যা বিশিষ্ট

 

প্রথম দশের মধ্যে থাকা সেরা ১০টি শহর-

১)বেঙ্গালুরু

 

২) পুনে

 

৩) আহমেদাবাদ

 

৪) চেন্নাই

 

৫) সুরাত

 

৬) নাভি মুম্বই

 

৭) কোয়েম্বাটুর

 

৮) ভাদোদরা

 

৯) ইন্দোর

 

১০) গ্রেটার মুম্বই

এক মিলিয়নের কম লোকসংখ্যা বিশিষ্ট প্রথম দশে মধ্যে থাকা সেরা ১০টি শহর

 

১) সিমলা

 

২) ভূবনেশ্বর

 

৩) সিলভাসা

 

৪) কাঁকীনারা

 

৫) সালেম

 

৬) ভেলোর

 

৬) গান্ধীনগর

 

৭) গুরুগ্রাম

 

৮) দেবেনগিরি