রাজনীতি কোথায় হয় না? বলিউডেও হয়! তাও টিকে থেকেছি, বিস্ফোরক অভিনেতা মনোজ বাজপেয়ী

বলিউডের অন্যতম জনপ্রিয় অভিনেতা মনোজ বাজপেয়ী। বিগত কয়েকদিনে অভিনেতার নামটা ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে সকলের মুখে মুখে। কয়েকদিন আগেই মুক্তি পেয়েছে বহু প্রতীক্ষিত ওয়েব সিরিজ ‘ দ্য ফ্যামিলি ম্যান ২’। ওই ওয়েব সিরিজে শ্রীকান্ত তিওয়ারির ভূমিকায় অনবদ্য অভিনয় করে দর্শকদের মন জিতে নিয়েছেন অভিনেতা মনোজ বাজপেয়ী। বর্তমানে সমগ্র বলিউড তাকে একজন ভাল মানের অভিনেতা হিসাবে চেনেন।

কিন্তু তার জীবনের শুরুটা হয়েছিল একদম সাধারন পরিবার থেকে। সম্প্রতি এক সাক্ষাৎকারে অভিনেতা নিজের জীবনের অজানা কিছু গল্প তুলে ধরেছেন দর্শকদের কাছে। আজ মনোজ বাজপেয়ী অজানা কাহিনী তুলে ধরবো ‘THE INDIA‘ এর পর্দায়।

বিহারের বেলওয়াহ নামক এলাকায় এক কৃষক পরিবারে জন্ম মনোজ বাজপেয়ীর। তার বাবা ছিলেন নিম্নবর্গীয় এক চাষী। তাদের পরিবার ছিল বেশ বড়, অভিনেতা কে নিয়ে মোট ছয় ভাই বোন তারা।অভিনেতার বাবার ১৫ বিঘা জমি ছিল সেখানে তিনি চাষ বাস করতেন। তবে ছোট থেকেই ছেলে মেয়েগুলিকে শিক্ষিত করতে চেয়ে ছিলেন তার বাবা। অভিনেতা আরো জানান তার বাবা নিজেও একজন গ্র্যাজুয়েট ছিলেন তাই সকলকেই এই কথা বলতেন ‘যদি কিছু করতে হয় তাহলে আগে গ্রাজুয়েট হও তারপর যা করার করো’।

অভিনেতার বাবা আর ছোট থেকে ইচ্ছা ছিল একজন ডাক্তার হওয়া কিন্তু সেই সময়ে ডাক্তারি পড়ার খরচ ছিল ৫ লক্ষ টাকা যেটা পরিবারের পক্ষে বহন করা সম্ভব ছিল না। বলিউডে নিজের জায়গা পাকা করেছেন নিজেই, ছিলনা কোন গডফাদার জানান মনোজ বাজপেয়ী। আজও বলিউডে প্রতিনিয়ত লড়াই করে যেতে হয় তাকে সদ্য এক সাক্ষাৎকারে নিজের লড়াইয়ের কথা জানান অভিনেতা।

অভিনেতা মনোজ বাজপেয়ী ঝুলিতে বর্তমানে রয়েছে দুটি জাতীয় পুরস্কার। অভিনেতা বলেন এই জায়গাটা অর্জন করতে অসংখ্য কাঠ-খড় পোড়াতে হয়েছে তাকে, তাই এই জায়গাটা হেলায় হারাতে চান না তিনি। প্রায় ২৫ বছর সময় লেগেছে এই জায়গায় পৌঁছতে। তার কথায় ‘আমার জার্নি নিয়ে আমি খুশি। সবরকমের রাজনীতির মধ্যে আমি টিকে গিয়েছি। শক্তিশালী প্রতিপক্ষের সামনেও টিকে থাকতে পেরেছি। আমি ততদিন থাকবো যতদিন আমি চাইবো’।