কোথা থেকে উৎপত্তি হল এই COVID-19 এর, দিশা দিলেন আমেরিকান গবেষকরা…

সারাবিশ্বে করোনা ভাইরাসের প্রভাব যেভাবে বেড়ে চলেছে তাতে চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। ভারতের বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়েছে এই করোনা ভাইরাস। করোনা ভাইরাস যা চীন থেকে ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বজুড়ে এখন মহামারি আকার নিয়েছে এই করোনা ভাইরাস আর এই করোনা ভাইরাস নিয়ে অনেকেরই মনে অনেকে প্রশ্নই থেকে যাচ্ছিল, তবে বলে রাখি এখন যে তথ্যটি বেরিয়ে আসছে সেটির দ্বারা জানতে পারা গেছে এটি কৃত্রিম উপায়ে অর্থাৎ ল্যাবরেটরীতে তৈরি নয়।

প্রাপ্ত খবর অনুযায়ী জানতে পারা গেছে প্রাকৃতিক বিবর্তনের ফলে উৎপত্তি হয়েছে এই ভাইরাসের নতুন গবেষণায় দাবি করা হয়েছে এটি। করোনা ভাইরাস যখন বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে তখন অনেকেই এই নিয়ে একাধিক দাবি করছিলেন অনেকেই বলছিলেন এই ভাইরাস নাকি ল্যাবে তৈরি, এমনকি এই ব্যাপারে আমেরিকা চীনের দিকে অভিযোগের আঙুল তুলেছিল আর অন্যদিকে চীন ও আমেরিকার দিকে এই নিয়ে অভিযোগের আঙুল তুলেছে। তবে নেচার মেডিসিন পত্রিকায় এই গবেষণা প্রকাশিত হয়েছে।এ বিষয়ে আমেরিকা স্কিপ্ট রিসার্চ ইনস্টিটিউটের তরফে একটি গবেষণা চালানো হয় এই গবেষকরা জানান যে তারা এমন কোন তথ্য প্রমাণ খুঁজে পায়নি যার দ্বারা বলা যেতে পারে এই ভাইরাসটিকে ল্যাবে তৈরি করা হয়েছে। আর এই পরীক্ষার মাধ্যমে দেখতে পাওয়া গেছে এই ভাইরাস মহামারী হওয়ার উপায় অর্থাৎ যেভাবে এই ভাইরাসটি মানুষের মাধ্যমে মানুষের ছড়িয়ে পড়ছে তা সত্যিই বিশ্বে মহামারীর আকার ধারণ করে নিয়েছে।

তাই এখন গবেষকরা করোনা ভাইরাস এর উৎস ও বিকাশ নিয়ে গবেষণা শুরু করেছেন। তবে গবেষকরা করোনা ভাইরাস এই স্পাইক  প্রোটিন নিয়ে গবেষণা করছেন যা সহজেই মানব শরীরে প্রবেশ করতে সক্ষম।আর এই গবেষণার মাধ্যমে দুটি উল্লেখযোগ্য চরিত্র সামনে পাওয়া গেছে যার দ্বারা জানতে পারা গেছে জেনেটিক ইঞ্জিনিয়ারিং নয় বরং প্রাকৃতিক নির্বাচনের মাধ্যমে ভাইরাস মানব শরীরকে বেছে নিচ্ছে এই ভাইরাস। এই নিয়ে গবেষকরা আরো জানিয়েছেন যে এটি প্যাঙ্গোলিন থেকেও প্রথম সংক্রমণ মানবদেহে ছড়াতে পারে।

Related Articles

Back to top button