নিজের লোকেশন সিলেক্ট করলেই জেনে যাবেন কোথা থেকে মিলবে অক্সিজেন, ভ্যাকসিন, মেডিসিন সহ একাধিক সুবিধা

রাজনৈতিক নেতা মন্ত্রী কে সাহায্য করবেন কতটা করবেন সেসবের জন্য অপেক্ষা করে না থেকে বিপদের দিনে একদল নতুন প্রজন্ম কোভিড আক্রান্ত মানুষের  পাশে এসে দাঁড়িয়েছেন। এক্ষেত্রে তাদের ভরসা শুধুমাত্র সোশ্যাল মিডিয়া। কিন্তু এক্ষেত্রেও তাদেরর সম্মুখীন হতে হয়েছে৷ ভুয়ো ফোন নম্বরের মেলা সোশ্যাল মিডিয়া জুড়ে। কেউ বলছে অক্সিজেন জোগাড় করে দেবে, কেউ বলছে দেবে বেড। কিন্তু একাধিক নম্বর দেখা গিয়েছে ভুয়ো।

 

এই সমস্যার সমাধান করলেন  আর জি কর হাসপাতালের কিছু জুনিয়র ডাক্তার। জনপ্রিয় এক সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে  ডাঃ মৃণময় দাস বলেন, ‘বেশ কিছুদিন ধরে গ্রামের মানুষ আমাকে ফোন করে অক্সিজেনের খোঁজ ও হাসপাতালে বেডের খোঁজ করছিলেন। পাশাপাশি আমার বেশ কিছু সহপাঠীদের কাছেও আসছিল ফোন, তাঁদের একটাই প্রশ্ন মুমূর্ষরোগীকে নিয়ে কোথায় যাব? তখন আমিই সিদ্ধান্ত নিই, এমন একটা প্ল্যাটফর্ম তৈরি করতে হবে, যেখানে সঠিক যাচাই করা ফোন নম্বর এক ক্লিকেই পেয়ে যাওয়া যাবে।

মুমূর্ষ রোগীদের নিয়ে কোথায় যাবেন, কে সাহায্য করবেন, সেই হয়রানিতে যেন না পড়তে হয়।এরপর একটি অ্যাপ তৈরি করি আমি। অ্যাপ তৈরির কৌশল আমার জানা। ডাক্তারি পড়ার পাশাপাশি অ্যাপ তৈরি আমার হবি। আর সেই হবিকে কাজে লাগিয়ে মানুষের সাহায্য করতে চেয়েছি। তবে আমার সঙ্গে সাহায্যের হাত বাড়িয়েছেন আমার সহপাঠীরা’।

 

তিনি আরও বলেন, ”আমি চেয়েছিলাম এমন কোনও প্ল্যাটফর্ম হবে, যেখানে এলাকাভিত্তিক পাওয়া যাবে ইনফরমেশন। সবাই সাহায্যের জন্য এগিয়ে এসেছে ঠিকই কিন্তু ছড়িয়ে ছিটিয়ে আছে। সেটাকে এক জায়গায় করতে হবে। এটা সম্ভব শুধুমাত্র অ্যাপের মাধ্যমে”।

সোনু সুদ কে আগামী প্রধানমন্ত্রী পদে নিযুক্ত করা হোক নেট মাধ্যমে উঠছে ঝড়,অভিনেতার পাশে রয়েছেন প্রিয়াঙ্কা

যে ফোন নম্বরগুলো পাওয়া যাচ্ছে,   সেখানে ফোন করে সত্যতা যাচাই করে, তবেই সেটি অ্যাপে তোলা হচ্ছে। কিন্তু এই বিশাল কাজ করতে প্রচুর মানুষ প্রয়োজন।  কোন এলাকায় কী আছে তা জানার জন্য স্বেচ্ছাসেবক প্রয়োজন৷

তিনি জানান, ”  প্রথমে ১০ জন মিলে কাজ শুরু করি। কিন্তু এখন ২৫০ ছাড়িয়ে গিয়েছে ভলেন্টিয়ার সংখ্যা “।

এই অ্যাপের জন্য  ডেটাবেস তৈরি করা হচ্ছে৷ এর জন্য  আলাদা ইউজার আইডি এবং  পাসওয়ার্ড থাকছে৷ প্রত্যেক সদস্যের থাকছে ইউজার আইডি ও পাসওয়ারর্ড। ডেটবেসে লগইন করে  যাচাই করা তথ্য  আপলোড করা হচ্ছে। তারপর অ্যাপ সরাসরি সেই তথ্য পৌঁছে দিচ্ছে৷

অ্যাপটির নাম People Care Network’।

Link -> https://app.peoplecarenetwork.org
এবং
https://play.google.com/store/apps/details…

অ্যাপটি থেকে এই সব সুবিধা পাওয়া যাবে-
★Medicine
★Covid test centre
★Ambulance service
★Vaccination centre
★Isolation Home
★NGOs
★Home delivery services
★Telemidicine
★Hospital
★Oxygen leads
★Ventilator
★Plasma/blood donation

অ্যাপে গিয়ে লোকেশন সিলেক্ট করলে  আপনার কাছাকাছি কোথায় পরিষেবা পাবেন তা জানতে পারবেন৷