দেশবিশেষরাজ্য

উচ্চমাধ্যমিকে মোবাইল পাওয়া গেলেই পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন বাতিল।

আর হাতে গোনা মাত্র কটা দিন, তারপরে শুরু হতে চলেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। আর এই উচ্চ মাধ্যমিক পরীক্ষা ঘিরে বেশ কড়া বন্দোবস্ত করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষদ। প্রশ্নপত্র যাতে কোন রকম ভাবেই ফাঁস না হয় তার জন্য পরীক্ষা কেন্দ্র গুলোতে বিভিন্ন নিয়ম পালন করার নির্দেশ দিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষদ। নিয়ম গুলি হল, উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলাকালীন কোন পরীক্ষার্থীর কাছ থেকে যদি মোবাইল ফোন পাওয়া যায়, তাহলে সেই পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন বাতিল করে দেওয়া হবে। অর্থাৎ ওই পরীক্ষার্থী আর কোনদিন উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিতে পারবে না। একথা স্পষ্টভাবে জানিয়ে দিচ্ছেন উচ্চমাধ্যমিক সংসদের সভাপতি মহুয়া দাস।

 

মাধ্যমিক পরীক্ষার লাগাতার প্রশ্ন ফাঁস হয়ে যাওয়ার ঘটনা উঠে এসেছে বিভিন্ন জায়গা থেকে। সাতটি বিষয়ের মধ্যে ছয়টি বিষয়ের প্রশ্নপত্র ফাঁসের ঘটনা উঠে এসেছে। পরীক্ষা চালু হওয়ার কিছুক্ষণের মধ্যেই প্রশ্নপত্র বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় লিক হয়ে যেত বলে খবর এসেছে। এই ঘটনা উচ্চ মাধ্যমিক পরীক্ষাতে যেন না হয় তাই আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় নজরদারি আরো আঁটোসাঁটো করা হবে বলে জানিয়েছেন মহুয়া দাস। তিনি আরো জানিয়েছেন স্কুলের প্রধান শিক্ষকের কাছে ছাড়া আর কারও কাছে মোবাইল ফোন থাকবে না। প্রশ্ন পত্রের খামে থাকবে কম্পিউটার ট্রাকিং সিস্টেম। এতে প্রশ্ন পত্রের খাম কখন খোলা হচ্ছে না হচ্ছে সমস্ত বিষয়ে খবর থাকবে উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষদের কাছে। এক চতুর্থাংশ কেন্দ্রে মোবাইল ডিটেকশন থাকবে বলে জানিয়েছেন তিনি। এছাড়াও কোন পরীক্ষার্থীকে এক ঘন্টার আগে টয়লেট যাবার নির্দেশ মিলবে না তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন এ ব্যাপারে।

 

 

এমনকি পরীক্ষার্থী সেন্টারে থাকা শিক্ষক-শিক্ষিকা দের মিলবে না এর অনুমতি। নজরদারিকে আরো কড়া করার জন্য পরীক্ষা সেন্টারে লাগানো হবে সিসিটিভি ক্যামেরা এবং পরীক্ষা কেন্দ্রে খোলা হবে কন্ট্রোল রুম যার দ্বারা দেখা হবে নিয়ম ঠিকমতো পালন করা হচ্ছে কিনা পরীক্ষা কেন্দ্র গুলিতে। সংসদ সভাপতি জানিয়েছেন, প্রশ্ন পত্রের খামে যে কম্পিউটার ট্রাকিং সিস্টেম থাকবে তাতে গোপনে প্রশ্ন পত্র বের করা হলে তা ধরা পড়ে যাবে। তিনি আরও জানিয়েছেন যে গত দু’বছর ধরে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় এই পদ্ধতি চালু রয়েছে। 26 শে ফেব্রুয়ারি থেকে 13 মার্চ পর্যন্ত চলবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা।

Related Articles

Back to top button